সিলেট বিভাগ ও ব্রাহ্মণবাড়িয়ায় পরিবহন ধর্মঘট ২৩ জুন

সিলেটের সকাল রিপোর্ট :: আগামী ২২ জুনের মধ্যে সিলেট-সুনামগঞ্জ সড়কে চলাচলরত বিআরটিসির বাস বন্ধ না করা হলে ২৩ জুন সিলেট বিভাগজুড়ে পরিবহন ধর্মঘট পালন করবে সড়ক পরিবহন মালিক সমিতি। একই দিন ব্রাহ্মণবাড়ীয়া জেলায়ও ধর্মঘট পালন করা হবে বলে জানিয়েছেন সমিতির নেতারা।

বুধবার দক্ষিণ সুরমাস্থ সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে সিলেট, বি-বাড়ীয়া, হবিগঞ্জ ও সুনামগঞ্জ মালিক-শ্রমিকের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়েছে। সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ‘গত ৩ জুন সিলেট-সুনামগঞ্জ রোডে বিআরটিসি যানবাহন চলার ফলে মালিক ও পরিবহন শ্রমিকদের জন-জীবন মারাত্মকভাবে বিপর্যস্ত নেমে এসেছে। পরিবহণ শ্রমিক নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনা না করে হঠাৎ এ ধরনের হঠকারী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও ক্ষোভ জানান পরিবহণ মালিক ও শ্রমিক নেতৃবৃন্দরা।’

তাদের দাবি, বিআরটিসি গাড়ি রাস্তায় চলাচল করতে ডিপু থাকার কথা থাকলেও সুনামগঞ্জে তা নেই। এমতাবস্তায় পরিবহন সেক্টরকে বিলুপ্ত করার পায়তারায় লিপ্ত রয়েছে একটি স্বার্থান্বেষী মহল। অনতিবিলম্বে সিলেট-সুনামগঞ্জ রোডে বিআরটিসি বাস চলাচল বন্ধ রাখার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন মালিক শ্রমিক নেতৃবৃন্দ।’

সভায় নেতৃবৃন্দরা বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে লীজ তথা বাতিল করা, সড়ক কর্পোরেশন আইন ২০১৭ এর খসড়া এর ১৮ ধারা বাতিল করা, সড়ক ও মহাসড়কে চেকিংয়ের নামে শ্রমিক উপর বিশেষ করে ট্রাক শ্রমিকরদেরকে নির্যাতন বন্ধ করা সহ সাধারণ পরিবহণ শ্রমিকদের অযথা হয়রানী বন্ধের আহ্বান জানান।

হবিগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সজিব আলীর পরিচালনায় বক্তব্য রাখেন- সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং বি ১৪১৮ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক, সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহণ এর সাধারণ সম্পাদক নুরুল হক, মৌলভীবাজার জেলা সড়ক পরিবহণ সাধারণ সম্পাদক শামীম আহমদ, মৌলভীবাজার জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদুর রহমান অদুদ, সিলের জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউর কবির পলাশ, হবিগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুর রহমান, বি-বাড়ীয়া জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আনিছুর রহমান প্রমুখ।

শেয়ার করুন