বাজেট পেশ, ১৬ জুন পর্যন্ত সংসদ মুলতবী

সিলেটের সকাল ডেস্ক :: জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বৃহস্পতিবার বিকেলে পেশ করা হয়েছে। এছাড়াও, আগামী ১৬ জুন পর্যন্ত সংসদ মুলতবী ঘোষণা করা হয়েছে। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রথমে নিয়ম অনুযায়ী দুপুরে ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অসুস্থতার কারণে তিনি বসে বাজেট পেশ করছিলেন। এক পর্যায়ে তার পক্ষে বাজেট পেশ করা সম্ভব হচ্ছিলো না।

সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বাজেট পেশ করতে শুরু করেন। তিনি বিকাল ৪টা ৪০ মিনিট পর্যন্ত বাজেট পেশ করেন। এরপর, স্পিকার বাজেটের বাকি অংশ পঠিত বলে গণ্য হবে বলে জানান।

স্পিকার আগামী ১৬ জুন বিকাল ৩টা পর্যন্ত সংসদ অধিবেশন মুলতবী ঘোষণা করেন।

উল্লেখ্য, এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকা যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। আগের ধারাবাহিকতায় এবারও বৃদ্ধি পেয়েছে বাজেটের সামগ্রিক আকার ও খাতওয়ারি আয়-ব্যয়ের পরিমাণ। ২২ হাজার ৩২ কোটি টাকা কমিয়ে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার করা হয় ৪ লাখ ৪২ হাজার ৫৪২ কোটি টাকা। সেই হিসাবে এবারের বাজেটের আকার বাড়ছে ১৮ দশমিক ১ শতাংশ।

বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে মোট আয় প্রাক্কলন করা হয়েছে ৮৪ হাজার ৮০০ কোটি টাকা। অভ্যন্তরীণ সূত্র থেকে ঋণ নেওয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। বৈদেশিক সহায়তা বাবদ ঋণ নেওয়া হবে ৬০ হাজার ৫৮০ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থাপনা থেকে ঋণ নেওয়া হবে ৫৪ হাজার ৮০০ কোটি টাকা এবং সঞ্চয়পত্র বিক্রি করে নেওয়া হবে ৩০ হাজার কোটি টাকা।

শেয়ার করুন