ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি উজ্জীবিত করবে বাংলাদেশকে

স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আগামীকাল সোমবার লড়াইয়ে নামছে দুই দল। শেষ চারে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে মাশরাফিদের। তবে লাল-সবুজের দলের জন্য বড় প্রেরণা হতে পারে বিশ্বকাপের আগের ত্রিদেশীয় সিরিজের সাফল্য।

সেই আসরে লিগ পর্বে দুবার ও ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেই সুখস্মৃতিতে উজ্জীবিত হয়ে জয়ের ধারায় ফেরার লক্ষ্য মাশরাফি-সাকিবদের।

ত্রিদেশীয় সিরিজে প্রথম ম্যাচ থেকেই দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে ছিল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে আট উইকেটে হারিয়ে আসর শুরু করে টাইগাররা। এরপর লিগের দ্বিতীয় পর্বে আবারও ওয়েস্ট ইন্ডিজকে বিধ্বস্ত করে বাংলাদেশ। পাঁচ উইকেটের জয়ে ফাইনালের টিকিট পায়  টাইগাররা। লিগ পর্বে দুইবার হারানোর পর ফাইনালেও সাফল্য পায় তারা।

সে শিরোপা এখন বাংলাদেশের জন্য অনেক বড় প্রেরণা। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচ জয় ছাড়া অন্য কিছু ভাবছে না বাংলাদেশ। আসরে চার ম্যাচ থেকে মাত্র তিন পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তজা বলেন, ‘এই ম্যাচে আমাদের জয়ের বিকল্প কিছু নেই। আগের ম্যাচ জিতলেও এই ম্যাচে পেতেই হতো।’

আর আগের রেকর্ড নিয়ে নড়াইল এক্সপেস বলেন, ‘এই ধরনের টুর্নামেন্টে প্রতিদিন ভিন্ন ভিন্ন দলের সঙ্গে খেলতে হচ্ছে। তাই মাইন্ড সেটআপ থাকে না সব সময়। তবে ওয়েস্ট ইন্ডিজ খুবই শক্ত প্রতিপক্ষ। তাদের দিনে যেকোনো কিছুই করতে পারে দলটি। আমাদের সেটা খেয়াল রাখতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে। তাই আগে নয় ম্যাচের সাতটা জিতেছিলাম বলে এবারও জিতব সেটা বলা যাবে না।’

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহি, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ দল : জেসন হোল্ডার (অধিনায়ক), ফাবিয়ান অ্যালেন, কার্লোস ব্রাথওয়েট, ড্যারেন ব্রাভো, শেলডন কটরেল, শানন গ্যাব্রিয়েল, ক্রিস গেইল, শিমরোন হেটমায়ার, শাই হোপ, এভিন লুইস, অ্যাসলে নার্স, নিকোলাস পুরান, কেমার রোচ, আন্দ্রে রাসেল ও ওশানে থমাস।

 

শেয়ার করুন