গেল বছর ৭৫ হাজার টন ফার্মাসিউটিক্যাল পরিবহন করেছে এমিরেটস

সিলেটের সকাল রিপোর্ট: এমিরেটস এয়ারলাইনের কার্গো পরিবহন শাখা এমিরেটস স্কাইকার্গো ২০১৮-১৯ অর্থবছরে ৭৫ হাজার টনের অধিক ফার্মাসিউটিক্যাল সামগ্রী পরিবহন করেছে। তাপ সংবেদনশীল ফার্মাসিউটিক্যালের আকাশ পরিবহনে বিশ্ববাজারে নিজস্ব অবস্থান সুসংহত করার লক্ষ্যে এমিরেটস স্কাইকার্গো সাম্প্রতিক সময়ে তার ফার্মা হ্যান্ডলিং ও অবকাঠামো উন্নয়নে উল্লেখযোগ্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের শিকাগোতে একটি বিশেষ স্থাপনা চালু করা হয়েছে। তাপ সংবেদনশীল ফার্মাসিউটিক্যাল সামগ্রী পরিবহনে দুবাই হাব ছাড়াও শীপমেন্টের উৎপত্তিস্থল থেকে শুরু করে চূড়ান্ত গন্তব্য পর্যন্ত সুরক্ষা ব্যবস্থার উন্নতিকল্পে গৃহীত কৌশলের অংশ হিসেবে শিকাগোতে বিশেষ এই স্থাপনাটি নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারী মাসে এমিরেটস স্কাইকার্গোকর্তৃক গৃহীত ফার্মা করিডোর উদ্যোগ ঘোষাণার পর ফার্মা স্টেশনের সংখ্যা ১২ থেকে ২০টিতে উন্নীত হয়েছে।
শুধুমাত্র ফার্মাসিউটিক্যাল শীপমেন্টের জন্য এক হাজার বর্গমিটার জায়গা জুড়ে অবস্থিত শিকাগো ফার্মা স্টেশনটির বার্ষিক শীপমেন্ট ক্ষমতা ১৫ হাজার টন। স্থাপনাটিতে ফার্মাসিউটিক্যাল সামগ্রী গ্রহণ ও ডেলিভারির জন্য তাপ নিয়ন্ত্রিত জোন (২-৮ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ১৫-২৫ ডিগ্রি সেন্টিগ্রেড), ফার্মা কার্গো বিল্ড-আপ, ব্রেক-ডাউন, সংরক্ষণ এবং সরাসরি র‌্যাম্পে নিয়ে যাওয়ার ব্যবস্থা রয়েছে।
দুবাইয়ে এমিরেটস স্কাইকার্গোর ২৪দ্ধ৭ অপারেশন ২০১৯ সালেও ইইউ জিডিপি (ইউরোপীয় ইউনিয়ন গুড ডিস্ট্রিবিউশন প্র্যাকটিশেস) সনদ লাভ করতে সমর্থ হয়েছে। এই অপারেশনের মধ্যে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রাল বিমানবন্দরের টার্মিনালের মধ্যে ট্রাকিং ব্যবস্থাও অন্তর্ভূক্ত। এমিরেটস প্রথমবারের মতো ২০১৬ সালে এই সনদ লাভল করে যা ২০১৭ এবং ২০১৮ সালে নবায়ন করা হয়। এমিরেটস স্কাইকার্গোর দুবাই হাবে ৮ হাজার বর্গমিটারের অধিক স্বতন্ত্র ফার্মা স্টোরেজ এবং হ্যান্ডলিং স্পেস রয়েছে, যা বিশ্বের বৃহত্তম জিডিপি সনদপ্রাপ্ত মাল্ট্রিএয়ারপোর্ট সুবিধা।

শেয়ার করুন