উত্তরণ প্রকল্পের কারিগরি প্রশিক্ষণের ডিজিটাল উপকরণ পরীক্ষামূলক প্রকাশ

সিলেটের সকাল ডেস্ক :: প্রযুক্তির উৎকর্ষ সাধনের সাথে তাল মিলিয়ে শিক্ষণ পদ্ধতি ও শিক্ষারধরণ ও অত্যান্ত বিকাশ লাভ করেছে। সম্প্রতি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শিক্ষণও প্রশিক্ষণকে আরও কার্যকর ও দক্ষ করে তুলেছে। কারিগরি প্রশিক্ষণও এর ব্যতিক্রম নয়।

দক্ষতা প্রশিক্ষণের কার্যকারিতা বাড়ানোর লক্ষ্যে, উত্তরণ প্রকল্প সম্প্রতি REPTO নামক একটি অনলাইন শিক্ষা প্লাটর্ফম এর সাথে পরীক্ষামূলকভাবে ডিজিটাল প্রশিক্ষণ উপকরণ তৈরী ও প্রকাশ করে।

এই পরীক্ষামূলক কার্যক্রম চালানোর জন্য, উত্তরণ প্রকল্প ইলেকট্রিক্যাল ট্রেডের পাঠ্যক্রম থেকে নি¤œলিখিত দুটি বিষয় বস্তু নির্বাচন করেছে: (১)অটোমেটিক স্টার-ডেল্টা স্টাটার সংযোগ এবং(২)ডল স্টার্টারের সাহায্যে মোটর নিয়ন্ত্রণ।

উক্ত প্রশিক্ষণ উপকরণ সমূহ নীচের লিংকের মাধ্যমে সরাসরি YouTube থেকে দেখা যাবে: https://youtu.be/Gp_s0xMl5T4 এবং https://youtu.be/m2ehL_-xO6g

ডিজিটাল প্রশিক্ষণ উপকরণসমূহ REPTO এর ওয়েবসাইটে আছে যা সকলের ব্যবহারের জন্য উম্মুক্ত। আশা করা যায়, এই ডিজিটাল প্রশিক্ষণ উপকরণ সমূহ বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষকদের গাইড হিসেবে সহায়তা করবে এবং ইলেট্রিক্যাল ট্রেড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যাক্তিদের বাস্তব প্রয়োগে সহায়তা করবে।

উত্তরণ প্রকল্প এই প্রশিক্ষণ উপকরণ সমূহের ব্যবহার এবং কার্যকারিতা পর্যবেক্ষণ করবে এবং এই পরীক্ষামূলক কার্যক্রম থেকে শিক্ষাগ্রহণ করে ভবিষ্যতে এই ধরনের পদক্ষেপগুলোকে আরও প্রসারিত করবে। উত্তরণ প্রকল্প, বাংলাদেশ প্রকৌশল শিল্প মালিক সমিতি (BEIAO) লাইট ইঞ্জিনিয়ারিং ট্রেনিং ইনস্টিটিটিউট এর কাছে এই ডিজিটাল প্রশিক্ষণ সামগ্রী তৈরীতে প্রযুক্তিগত সহায়তার জন্য আন্তরিকভাবে কৃতজ্ঞ।

উত্তরণ-উন্নত জীবনের লক্ষ্যে – তিনবছর (২০১৬-২০১৯) মেয়াদী একটি দক্ষতা উন্নয়নমূলক প্রকল্প যার মূল লক্ষ্য হলো শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী দক্ষতা প্রশিক্ষণ প্রদান করে ১৪০০জন কমিউনিটির সদস্যদের জন্য উন্নত কর্মসংস্থানের সুযোগ তৈরীতে সহায়তা করা। শেভরন এর আর্থিক সহায়তায় এবং বাংলাদেশ পার্টনারশীপ ইনিশিয়েটিভ (বিপিআই) এর অধীনে প্রকল্পটির সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় বাস্তবায়ন করছে সুইস কন্ট্যাক্ট।

শেয়ার করুন