অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেল ভারত

স্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপে ইংল্যান্ডের পরই ভারতকে ফেবারিট মনে করে হিসেব কষছেন ক্রিকেট বিশ্লেষকরা। ভারত যে আসলেই বিশ্বকাপের অন্যতম হকদার অস্ট্রেলিয়াকে হারিয়ে সেটাই প্রমাণ করল বিরাট কোহলির দল। কেনিংটন ওভালে বর্তমান শিরোপাধারীদের ৩৬ রানে হারিয়ে টুর্নামেন্টে ফেবারিটের মতোই যাত্রা অব্যাহত রাখল ভারত। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিলেন কোহলিরা।

ভারতের দেওয়া ৩৫৩ রানের বিশাল লক্ষ্যের জবাব দিতে শুরুটা ভালোই করেছিল অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে অজিরা তুলে নেয় ৬১ রান। অবশ্য এতো ভাগ্যেরও সহায়তা পেয়েছিল দলটি। দ্বিতীয় ওভারেই ফিরতে পারতেন ডেভিড ওয়ার্নার। বুমরাহর বলটি ব্যাটে লাগার পর ওয়ার্নারের স্টাম্পে লাগে। তবে বেল না পড়ায় আউট হননি অজি ওপেনার।

১৪তম ওভারের প্রথম বলে ভুল বোঝাবুঝি হয়ে রান আউট হন অ্যারন ফিঞ্চ। ৩৫ বলে ৩৬ রান করেন অজি অধিনায়ক। এরপর ৭২ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। ২৫তম ওভারে ওয়ার্নারকে ভুবনেশ্বরের ক্যাচে পরিণত করেন যুবেন্দ্র চাহাল। ৫৪ বলে ৫৬ রান করেন ওয়ার্নার।

আজ ভালো ছন্দে ছিলেন উসমান খাজা। বড় ইনিংসের আভাস মিলছিল তার ব্যাট থেকে। তবে শেষ পর্যন্ত তিনিও পেরে ওঠেননি। বুমরাহর বলে বোল্ড হওয়ার আগে ৩৯ বলে ৪২ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

৪০তম ওভারে অস্ট্রেলীয় ইনিংসে জোড়া আঘাত হানেন ভুবনেশ্বর কুমার। দুর্দান্ত খেলতে থাকা স্মিথকে ফেরান ভুবি। ৭০ বলে ৬৯ রান করেন স্মিথ। সেই ওভারের শেষ বলে মার্কাস স্টয়নিসকে ফিরিয়ে ম্যাচটা ভারতের দিকে টেনে আনেন এই পেসার।

এরপর ভারতীয় বোলারদের বিপক্ষে একাই লড়াই চালান উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। তবে অন্যপ্রান্ত থেকে তাকে সমর্থন জোগাতে পারেননি কেউই। শেষ পর্যন্ত ৩১৬ রানে হার থেমে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ৩৫ বলে ৫৫ রান করেন ক্যারি।

ভারতের হয়ে বুমরাহ ও ভুবনেশ্বর নেন তিনটি করে উইকেট। যুবেন্দ্র চাহাল নেন দুটি উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করে শিখর ধাওয়ানের সেঞ্চুরি, বিরাট কোহলি ও রোহিত শর্মার হাফ সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৫২ রান করে ভারত। কেনিংটন ওভালে টস জিতে ব্যাটিং শুরু করে সাবধানী শুরু করেন দুই ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। তারা গড়েন ১২৭ রানের জুটি। ধাওয়ান ১১৭ ও রোহিত করেন ৫৭ রান করে। অধিনায়ক বিরাট কোহলির ৮২ ও হার্ডিক পান্ডিয়ার ২৭ বলে ৪৮ রানের ঝড়ো ইনিংসে ৩৫২ রান তোলে ভারত।

অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস নেন দুটি উইকেট। এছাড়া প্যাট কামিন্স, মিচেল স্টার্ক এবং কোল্টার নাইল নেন একটি করে উইকেট।

শেয়ার করুন