২০১৮-১৯ অর্থবছরে এমিরেটস’র মুনাফা ২৩.৭ কোটি মার্কিন ডলার

সিলেটের সকাল ডেস্ক :: জ্বালানী তেলের মূল্যে উর্ধগতি, বিশ্বব্যাপী তীব্র প্রতিযোগিতা এবং প্রতিকুল কারেন্সি ইমপ্যাক্ট সত্ত্বেও এমিরেটস এয়ারলাইন গত ৩১শে মার্চ ২০১৯ সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে ২৩.৭ কোটি মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে। অর্জিত মুনাফা পুর্ববর্তী বছরের তুলনায় ৬৯% কম। গুরুত্বপূর্ন মার্কেটগুলোতে কঠিন প্রতিযোগিতা মোকাবিলা করে এমিরেটস তার রাজস্ব গত বছরের তুলনায় ৬% বৃদ্ধি করতে সমর্থ হয়েছে। রাজস্বের পরিমান ছিল ২৬.৭ বিলিয়ন মার্কিন ডলার।

এমিরেটস এয়ারলাইন, ডানাটা এবং অন্যান্য অঙ্গপ্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ আজ, ৯মে ২০১৯ দুবাইয়ে তাদের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। উল্লেখিত অর্থবছরে এমিরেটস গ্রুপের অর্জিত মুনাফার পরিমান ৬৩.১ কোটি মার্কিন ডলার, যা পুর্ববর্তী বছরের তুলনায় ৪৪% কম। তবে একই সময় গ্রুপের রাজস্ব আয় আগের বছরের তুলনায় ৭% বৃদ্ধি পেয়ে ২,৯৮০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

এমিরেটস এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বার্ষিক প্রতিবেদন পেশ করে বলেন, “২০১৮-১৯ বছরটি ছিল কঠিন এবং আমাদের পারফর্মেন্স আশানুরূপ ছিল না। গুরুত্বপূর্ন মার্কেটগুলোতে প্রতিযোগিতা বৃদ্ধির পাশাপাশি জ্বালানী তেলের উচ্চমূল্য এবং ডলারের সুদৃঢ় অবস্থানের কারনে আমাদের আয় অনেকটাই হ্রাস পেয়েছে। আগের বছরের তুলনায় এয়ার কার্গো পরিবহন চাহিদা হ্রাস পেয়েছে এবং একই সঙ্গে বিশেষকরে আমাদের অঞ্চলে ভ্রমণ চাহিদায়ও নিম্নগতি পরিলক্ষিত হয়েছে। এমিরেটস এয়ারলাইন এবং ডানাটার ওপর এর প্রভাব পড়েছে”।

এমিরেটস এয়ারলাইন ২০১৮-১৯ অর্থবছরে ৫ কোটি ৮৬ লক্ষ যাত্রী পরিবহন করেছে, যা আগের বছরের তুলনায় সামান্য বেশি। এয়ারলাইনে সিট ক্যাপাসিটি বৃদ্ধি পেয়েছে ৪% এবং প্যাসেঞ্জার সিট ফ্যাক্টর ছিল ৭৬.৮%।

এমিরেটসের মালামাল পরিবহন শাখা এমিরেটস স্কাই কার্গো ২০১৮-১৯ অর্থবছরে ৩৬০ কোটি মার্কিন ডলার রাজস্ব আয় করেছে, যা পুর্ববর্তী বছরের তুলনায় ৫% বেশি এবং এমিরেটস এয়ারলাইনের মোট রাজস্বের ১৪%। এ সময় এমিরেটস স্কাই কার্গো ২৭ লক্ষ টন মালামাল পরিবহন করেছে।

এমিরেটস গ্রুপের এয়ার সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান ডানাটা ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড মুনাফা ৩৯.৪ কোটি মার্কিন ডলার অর্জন করেছে। এ সময় ডানাটার মোট রাজস্ব আয় বৃদ্ধি পেয়ে ৩৯০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে, এর ৭০% ই এসেছে আন্তর্জাতিক ব্যবসা থেকে। ডানাটার ক্যাটারিং ব্যবসা থেকে এসেছে ৭১.৭ কোটি মার্কিন ডলার, যা আগের বছরের তুলনায় ২৩% বেশি। এ সময় ডানাটার ইনফ্লাইট ক্যাটারিং এয়ারলাইন গ্রাহকদের জন্য ৭ কোটির বেশি মিল সরবরাহ করেছে, পুর্ববর্তী বছরের তুলনায় ২৭% বেশি।

এমিরেটস বর্তমানে ঢাকা থেকে দৈনিক ৩টি করে ফ্লাইট পরিচালনা করছে এবং ভায়া দুবাই বিশ্বের ১৫০টির অধিক গন্তব্যে সুবিধাজনক সংযোগ পাচ্ছেন এমিরেটস যাত্রীরা।

শেয়ার করুন