সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে সোমবার রোজা শুরু

সিলেটের সকাল ডেস্ক :: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আরব দেশগুলোর মুসলিমরা আগামীকাল সোমবার থেকে রোজা রাখা শুরু করবেন বলে খবর প্রকাশ করেছে আরব নিউজ।

রোববার তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার পবিত্র রমজানের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত দিয়েছে। সৌদি আরবের সঙ্গে মধ্যপ্রাচ্যের অন্য মুসলিম দেশগুলোও একই সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে, সোমবার সেই সিদ্ধান্ত জানাবে ইসলামিক ফাউন্ডেশন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সোমবার সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ওই সভায় রমজান মাসের চাঁদ দেখার তথ্য পর্যালোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

সোমবার চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে রোজা পালন করবেন বাংলাদেশের মুসলমানরা। সে হিসেবে সোমবার দিবাগত রাতে সাহরি খেতে হবে। আর চাঁদ দেখা না গেলে রোজা শুরু হবে একদিন পর।

বাংলাদেশের আকাশে কোথাও সোমবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোনে বা ফ্যাক্সে চাঁদ দেখা কমিটিকে, অথবা জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

চাঁদ দেখার তথ্য জানানো যাবে- ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে। আর ফ্যাক্স করে জানানো যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে।

শেয়ার করুন