সিলেট প্রথম রোজার সাহরি ও ইফতার সময়

সিলেটের সকাল রিপোর্ট :: সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। এ কারণে আগামীকাল মঙ্গলবার থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা মাসব্যাপী রোজা পালন শুরু করবেন।

সিলেট জেলায় রমজানের প্রথম দিনের রোজা রাখতে সাহরির শেষ সময় সোমবার দিবাগত রাত ৩টা ৪৮ মিনিট। সারা দিন রোজা পালন শেষে ইফতার করতে হবে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে।

রোজার নিয়ত : নাওয়াইতু আন আছুম্মা গাদাম্ মিন শাহ্‌রি রমাদানাল মুবারাকা ফারদুল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বাব্বাল মিন্নি ইন্নাকা আনতাস সামিউ’ল আ’লীম।

অর্থ: (হে আল্লাহ, আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমজান শরীফের ফরজ রোজা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।)

ইফতারের দোয়া : আল্লাহুম্মা ছুমতু লাকা ওয়াতাওয়াক্ক্বালতু আ’লা রিজক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ: (হে আল্লাহ, আমি আপনারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং আপনারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি।)

তবে কেহ আরবিতে নিয়াত করতে না পারলে বাংলায় মনে মনে নিয়ত করে নিলেই তা পালন হয়ে যাবে।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফিরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত।

এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা।

এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদরের রাত। ইসলাম ধর্ম অনুযায়ী, রমজান মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

শেয়ার করুন