প্রাচীনতম সাহিত্য পত্রিকা আল-ইসলাহ’য় লেখা আহবান

ফাইল ছবি

সিলেটের সকাল ডেস্ক :: বাংলাদেশের প্রাচীনতম সাহিত্য পত্রিকা আল-ইসলাহ নতুন সংখ্যা (৮৭ বর্ষের ১ম সংখ্যা) প্রকাশিত হতে যাচ্ছে।

ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি নির্ভর প্রবন্ধ-নিবন্ধ, ভ্রমণকাহিনী, গল্প, কবিতা আগামি ১০ মে’র মধ্যে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

লেখা পাঠানোর ঠিকানা: সম্পাদক-আল-ইসলাহ, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, দরগা গেইট, সিলেট। ই- মেইল: kmss1936@gmail.com/ amukitopi@yahoo.com

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, আল ইসলাহ (১৯৩২ )  সাহিত্য পত্রিকা। বিশ শতকের তৃতীয় দশকে সিলেটের মুসলমান সমাজে এক নবজাগরণের সূচনা  হয় এবং এর মূলে খেলাফত আন্দোলনের প্রভাব সুস্পষ্ট। এ আন্দোলনের ফলে যে দেশাত্মবোধ ও ঐতিহ্যচেতনা জেগে উঠে তা সমকালীন মুসলমানদের মানসগঠনে বিশেষভাবে সহায়ক ছিল।

কিন্তু সেকালের আলেমসমাজ, মাদ্রাসার শিক্ষক ও ছাত্রসমাজ মাতৃভাষা বাংলার প্রতি উদাসীন ছিলেন। মাতৃভাষা চর্চায় তাদের অনাগ্রহ সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার দ্বিতীয় বর্ষের ছাত্র মুহম্মদ নূরুল হক (১৯০৭-১৯৮৭)-কে পীড়িত করে।

সিলেটের মুসলমান সমাজকে মাতৃভাষা চর্চায় আগ্রহী করে তোলার লক্ষ্যে তিনি হাতে লেখা ত্রৈমাসিক পত্রিকা অভিযান প্রকাশ করেন। কয়েকজন শিক্ষক ও সহপাঠীর সহযোগিতায় তিনি ১৯৩২ সালে পত্রিকাটি মুদ্রণের সিদ্ধান্ত গ্রহণ করেন। এসময় অভিযান নাম পরিবর্তন করে আল ইসলাহ রাখা হয়।

 

শেয়ার করুন