পূর্ব লন্ডনে শেরে বাংলা স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল

লন্ডন প্রতিনিধি :: অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে পুর্ব লন্ডনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গত ২৮ এপ্রিল রোববার সেখানকার ভ্যালেন্স রোডের কমিউনিটি হলে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে বৃটিশ বাংলাদেশী হিস্ট্রি এন্ড হেরিটেজ কাউন্সিল।

সংগঠনের আহবায়ক বিশিষ্ট সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও সদস্য সচিব খান জামাল নুরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় শেরে বাংলা আবুল কালাম ফজজুল হকের বর্নাঢ্য জীবন ও কর্ম নিয়ে বক্তব্য রাখেন- শেরে বাংলার নাতি অবসর প্রাপ্ত সচিব সৈয়দ মারগুব মোর্শেদ ও শিক্ষাবিদ সৈয়দ মামনুন মোর্শেদ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো আলোচনায় অংশ নেন নিউহ্যাম কাউন্সিলের ডিপুটি স্পীকার ব্যারিস্টার নাজির আহমদ, আবুল কালাম আজাদ, মাওলানা রফিক আহমদ, মাওলানা আব্দুল কাদির সালেহ, প্রবীণ সাংবাদিক আলী হোসেন, ডঃ মোস্তফা, হাজী ফারুক মিয়া, হাসনাত খান, ইছবাহ উদ্দিন, আলহাজ্ব নুর বকশ, সৈয়দ রফিকুল হক, মিসেস ঝরনা চৌধুরী, কবি শাহ এনায়েত করিম, হাজী কলা মিয়া, কবি শিহাবুজ্জামান কামাল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ মারগুব মোর্শেদ বলেন, ‘শেরে বাংলা ছিলেন বাঙ্গালী জাতির পিতামহ, অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী। কলকাতার প্রথম মুসলিম মেয়র। কলকাতা ও ঢাকা হাইকোর্টের খ্যাতিমান্ আইনজীবী, মেধাবী ছাত্র, ৫টি ভাষার পন্ডিত,শিক্ষামন্ত্রী, ঐতিহাসিক লাহোর প্রস্তাবের উত্তাপক, যুক্তফ্রন্ট ও কৃষক প্রজা পার্টির নেতা। এছাড়া পুর্ব বাংলার মুখ্যমন্ত্রীসহ তিনি বিভিন্ন দায়িত্ব পালন করেন।’

তিনি নির্মানাধীন পদ্মাসেতুকে শেরে বাংলার নামে করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানান।

শেয়ার করুন