টাওয়ার হ্যামলেটসের নতুন স্পীকার ভিক্টোরিয়া, ডেপুটি স্পীকার আহবাব

লন্ডন প্রতিনিধি :: টাওয়ার হ্যামলেটসের নতুন স্পীকার নির্বাচিত হয়েছেন প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা কাউন্সিলর ভিক্টোরিয়া ওবাজি। গত টার্মে তিনি ডেপুটি স্পীকার হিসেবে দায়িত্ব পালন করেন।নাইজেরিয়ান বংশোদ্ভুত ভিক্টোরিয়া ওবাজি হোয়াইটচ্যাপল ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর।

নতুন ডেপুটি স্পীকার হিসেবে নির্বাচিত হয়েছেন বেথনালগ্রীন ওয়ার্ডের  কাউন্সিলার মোহাম্মদ আহবাব হোসাইন । তিনি বিগত নির্বাচনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সর্বাধিক ভোটে নির্বাচিত কাউন্সিলার। নবনির্বাচিত স্পিকার ও ডেপুটি স্পিকার আগামী এক বছর  দায়িত্ব পালন করবেন।

১৫ই মে, বুধবার রাতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এজিএম এ  স্পীকার এবং ডেপুটি স্পীকার বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন।

এদিকে নির্বাহী মেয়রের কেবিনেটেও এবার কিছুটা পরিবর্তন আনা হয়েছে। কেবিনেটে নতুন করে যোগ দিয়েছেন কাউন্সিলর সাবিনা আক্তার। আর বাদ পড়েছেন এডাল্ট, হেলথ এন্ড ওয়েলবিং বিষয়ক লিড মেম্বার কাউন্সিলর ডেনিস জোন্স।

টাওয়ার হ্যামলেটসের প্রথম বাঙালী মহিলা স্পীকার সাবিনা আক্তার কালচার, আটর্স এন্ড ব্রেক্সিট বিভাগের দায়িত্ব পেয়েছেন। এর আগে কালচার, আর্টস এন্ড ব্রেক্সিট বিভাগের দায়িত্বে ছিলেন কাউন্সিলর আমিনা আলী। এই মেয়াদে আমিনা আলীকে এডাল্ট, হেলথ এন্ড ওয়েলবিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

কেবিনেটের অন্য সদস্যরা হলেন স্ট্যাটোটরি ডেপুটি মেয়র কাউন্সিলর সিরাজুল ইসলাম সিরাজ। তিনি হাউজিং এর দায়িত্বেও আছেন। প্ল্যানিং, এয়ার কোয়ালিটি এন্ড টেকোলিং প্রোভাটি এর দায়িত্বে আছেন ডেপুটি মেয়র কাউন্সিলর  র‌্যাইচেল ব্ল্যাক।

আরেক ডেপুটি মেয়র কাউন্সিলর আসমা বেগম দায়িত্ব পেয়েছেন কমিউনিটি সেইফটি, ইকুয়ালিটিস এবং সোমালী টাস্কফোর্সের দায়িত্বে।

কেবিনেট মেম্বার ফর চিলড্রেন, স্কুল এন্ড ইয়ং পিপলস এর দায়িত্বে আছেন কাউন্সিলর ড্যানি হ্যাসল। রিসোর্সেস, লোকাল প্রেসেনস, গ্র্যান্টস এন্ড ভলান্টিয়ার সেক্টরের লিড মেম্বার কাউন্সিলর ক্যান্ডিডা রোনাল্ড। এনভায়রণমেন্টের দায়িত্বে আছেন কাউন্সিলর ডেভিড এডগার। ওয়ার্ক এন্ড ইকোনোমিক গ্রোথ কেবিনেট মেম্বার মতিনুজ্জামান।

এছাড়া মেয়র জন বিগস কাউন্সিলরদের মধ্য থেকে ৩ জনকে বিভিন্ন বিষয়ে তার এডভাইজার পদে নিয়োগ দিয়েছেন। এরা হলেন কাউন্সিলর মুফিদা বাস্তিন টেকলিং প্রোভার্টি এন্ড  ইকোয়ালিটিস এডভাইজার, হাইওয়ে এন্ড পাবলিক রিলম এডভাইজার হলেন কাউন্সিলর ডান টমলিনসন এবং ভলান্টিয়ার এন্ড কমিউনিটি সেক্টর এডভাইজার হলেন কাউন্সিলর আসমা ইসলাম।

এর আগে বিদায়ী স্পিকার কাউন্সিলার আয়াছ মিয়া তার শেষ অধিবেশনে বক্তব্য রাখেন।  বক্তব্যে তার এক বছরের দায়িত্ব পালন কালে বিভিন্ন কর্মকান্ডের বিবরণ দেন এবং তাকে সহযোগিতার জন্য মেয়র সহ সকল কেবিনেট মেম্বার, কাউন্সিলার ও কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।  তার সময়ে টাওয়ার হ্যামেলটস বারাকে লন্ডনের অন্যান্য বারায় আলোকিতভাবে তুলে ধরার বিভিন্ন  প্রয়াসের বর্ণনা দেন।

পরে মেয়র জনবিগস তার কক্তব্যে সদ্য বিদায়ী স্পিকার আয়াছ মিয়াকে অত্যন্ত মেধাবি, পরিশ্রমী ও সফল স্পিকার হিসাবে উল্লেখ করে কাউন্সিলের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন পূর্বক উপহার প্রদান করেন।

পরে  কাউন্সিলের পক্ষ থেকে ইফতার ও ডিনারের আয়োজন করা হয়। আমন্ত্রিত অতিথিদের নিয়ে মেয়র, স্পিকার ও কেবিনেট মেম্বারবৃন্দ প্রীতিভোজে যোগ দেন।

৫২বাংলা টিভির ফুলেল শুভেচ্ছা: এদিকে নব নির্বাচিত স্পিকার, ডেপুটি স্পিকার ও কেবিনেট মেম্বারদের ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে ৫২বাংলা। টিম৫২বাংলার পক্ষ থেকে  সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি ও ৫২বাংলা সিনিয়র করেসপন্ডেন্ট এম এ জামান সবাইকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শেয়ার করুন