ইউরোপের ষষ্ঠ গোল্ডেন শু মেসির

স্পোর্টস ডেস্ক :: আনুষ্ঠানিকভাবে এখনও গোল্ডেন শু হাতে পাননি মেসি। তবে ইউরোপের আরেকটি গোল্ডেন শু নিশ্চিত করেছেন বার্সেলোনা ফরোয়ার্ড। তার সঙ্গে গোল্ডেন শু’র লড়াইয়ে থাকা কিলিয়ান এমবাপ্পে তিন গোল পেছনে থেকে মৌসুম শেষ করেছেন।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলের হিসেবে মেসিকে টপকাতে হলে রেঁসের জালে পাঁচ গোল দিতে হতো পিএসজির কিলিয়ান এমবাপ্পের। তিনি এক গোল করলেন। তাতেই মেসির আরেকটি গোল্ডেন শু নিশ্চিত হলো।

সদ্য শেষ হওয়া লিগে মেসি ৩৪ ম্যাচে ৩৬ গোল করেছেন। বার্সেলোনা জিতেছে লা লিগার শিরোপা। ওদিকে এমবাপ্পে পিএসজির হয়ে গোল করেছেন ৩৩ টি। তার দলও জিতেছে লিগ ওয়ানের শিরোপা। কিন্তু মেসিকে টপকাতে পারেননি এই তরুণ।

এ নিয়ে টানা তিন মৌসুম গোল্ডেন শু জিতলেন মেসি। ক্যারিয়ারে ষষ্ঠ গোল্ডেন শু নিশ্চিত হলো তার। এতোবার আর কেউ এই পুরস্কার পাননি। সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন চারবার। এছাড়া বার্সার লুইস সুয়ারেজ জিতেছেন দুবার।

এ বছর মেসি-এমবাপ্পের বাইরে গোল্ডেন শু জয়ের লড়াইয়ে ছিলেন ফাবিও কোয়ালিয়ারেল্লা। সিরি আ’তে সাম্পদোরিয়ার হয়ে ২৬ গোল করে ৫২ পয়েন্ট পান তিনি। গ্যালাতাসারাইয়ের এমবায়ে দিয়াগনে ৩০ গোল করে পান ৪৫ পয়েন্ট। লিভারপুলের মোহাম্মদ সালাহ, সাদিও মানে, বায়ার্নের রবার্ট লেভানডভস্কি ও আর্সেনালের পিয়েরে অবামেয়াং ২২ গোল করে ৪৪ পয়েন্ট পান।

শেয়ার করুন