স্বাধীনতা দিবসে জিএসসি চেস্টার এন্ড নর্থ ওয়েলস রিজিয়নের আলোচনা সভা অনুষ্ঠিত

লন্ডন প্রতিনিধি :: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস পালন করেছে গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েল ফেয়ার কাউন্সিল ইন ইউকে এর চেষ্টার এন্ড নর্থ ওয়েলস রিজিওন। বিনম্র শ্রদ্ধা আর ভালবাসার মধ্যে দিয়ে বাংলাদেশের শহীদ মুক্তিযোদ্ধা এবং নিউজিল্যান্ডের নিহতদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।

নর্থওয়েলস শহরের একটি রেষ্টুরেন্টে মহান স্বাধীনতা ও জাতিয় দিবস পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় জি.এস সি চেষ্টার এন্ড নর্থ ওয়েলস রিজন এর চেয়ারপার্সন আব্দুল মালিক এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জসিম উদ্দিননের পরিচালনায় সভায় নেতৃবৃন্দ বাংলাদেশের স্বাধীনতার উপর বিশেষ আলোচনা করেন।

সভায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌছে দিতে সকলের নিকট আহ্বান জানানো হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি এস সি‘র চ্যারেটি কর্ডিনেটার মনছব আলীর জেপি।

সভা শুরুর প্রথমেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রবাসী মুক্তিযোদ্ধা কবি সূরুজ্জামান চৌধুরী। সভায় সকল শহিদদের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা সহ সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

সভায় বক্তারা আরো বলেন, স্বাধীনতা যুদ্ধে যুক্তরাজ্যে প্রবাসীদের অনেক অবদান রয়েছে। যে যার অবস্থান থেকে আর্থিকভাবে মুক্তিযুদ্ধে সহযোগীতা করেছিলেন।এটা ছিলে তখনকার জন্যে অনেক বড় অবদান।

এছাড়াও নেতৃবৃন্দরা বলেন, জি.এস.সি একটি মানবিক সংগঠন। আর্তমানবতার লক্ষ্যে র্দীঘ দিন যাবত কাজ করে যাচ্ছে সংগঠনটি। এই মহতি কাজে সকলের অংশ গ্রহনের অনুরোধও জানান তারা। সভায় সর্ব সম্মতিক্রমে প্রতিবারের ন্যায় এবারও আসন্ন রমজান ও ঈদ উপলক্ষে বাংলাদেশের গরীব ও অসহায়দের জন্যে ফান্ড সংগ্রহ করার উদ্যেগ গ্রহন করেন।

এতে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি এমদাদুর রহমান মুহিত, সহ-সভাপতি কাউন্সিলার আব্দুল মুকিত খানঁ, সহ-সভাপতি আজাদ উদ্দিন, ট্রেজারার কয়ছর মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী শাহজানুর রাজা, লিভারপুল বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফখরুল আলম, প্রবাসী মুক্তিযোদ্ধা কবি সুরুজ্জামান চৌধুরী, নাট্যকার আফছার উদ্দিন প্রমুখ।

সভা শেষে বাংলাদেশের সকল শহীদ মুক্তিযোদ্ধা এবং সম্প্রতি নিউজিল্যান্ডের মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ৫০ জনের প্রতি গভীর শ্রদ্ধা জানানোর পাশাপশি নিহতদের মাগফেরাত কামনা সহ মুসলিম সম্প্রদায়কে ঐক্যবদ্ধ ও বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে আল্লাহর দরবারে বিশেষ দোয়া করা হয়।

সভায় গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েল ফেয়ার কাউন্সিল ইন ইউকে এর চেষ্টার এন্ড নর্থ ওয়েলস রিজিওনের নেতৃবৃন্দদের পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতি সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। সব শেষে এক আনন্দঘন নৈশ্য ভোজের মধ্যে দিয়ে অনুষ্টানের সমাপ্তি ঘটে।

শেয়ার করুন