সুদানে গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বশির

সুদানের গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সেনাবাহিনী উৎখাত করে তাকে গ্রেপ্তার করেছে। সুদানের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার টিভিতে এক ঘোষণায় বলেছেন, একটি সামরিক কাউন্সিল দু’বছর মেয়াদের এক অন্তর্বর্তী প্রশাসন পরিচালনা করবে এবং এরপর নতুন সংবিধানের আওতায় নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর বিবিসির।

গত ডিসেম্বর মাস থেকেই বশিরের বিরুদ্ধে জনতার বিক্ষোভ চলছিল এবং এ সময় সহিংসতায় বেশকিছু লোক নিহত হয়েছে। ডিসেম্বর মাস থেকে যে গণবিক্ষোভ শুরু হয়Ñ তা প্রথমে ছিল দেশের অর্থনৈতিক দুরবস্থা ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে। তবে ধীরে ধীরে তা বশিরের বিরুদ্ধে আন্দোলনে পরিণত হয়। তাকে ক্ষমতাচ্যুত করার পর প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আওয়াদ ইবনে আউফ টিভিতে বলেন, দেশে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছিল এবং জনগণ গরিব থেকে আরও গরিব হয়ে পড়ছিল। এ বিক্ষোভে যারা প্রাণ হারিয়েছেন তাদের জন্য তিনি দুঃখ প্রকাশ করেন।
জেনারেল ইবনে আউফ বলেন, ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর একটি সামরিক কাউন্সিল দু’বছরব্যাপী অন্তর্বর্তী প্রশাসন চালাবে এবং তারপর নতুন সংবিধানের অধীনে নির্বাচন হবে।
এ ছাড়া এক মাসব্যাপী কারফিউ এবং সব সীমান্ত বন্ধ রাখার কথাও ঘোষণা করা হয়। বলা হচ্ছে, ৭৫ বছরের বশিরকে গ্রেপ্তার করে গোপন স্থানে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। 

শেয়ার করুন