মুজিবনগর দিবস উপলক্ষে লিডিং ইউনিভার্সিটিতে আলোচনা সভা

সিলেটের সকাল রিপোর্ট ॥ বাংলা, বাঙালি, মুক্তিযুদ্ধ ও মুজিবনগর এক অভিন্ন নাম। একাত্তরের এই দিন ছিল বাংলাদেশের স্বাধীন সরকারের শপথ নেওয়ার দিন, স্বাধীনতা ঘোষণা পাঠের দিন। ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সিলেটের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
বুধবার (১৭ এপ্রিল ২০১৯) বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-২ এ অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডে চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী।

আলোচনা পূর্ববর্তী লিডিং ইউনিভার্সিটির মূল ফটকে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডে চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী এবং উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরীসহ শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে মুজিবনগর দিবস অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. রাগীব আলী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালির স্বাধীনতার চেতনা ও প্রেরণা, আর সেই প্রেরণায় আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সর্বস্তরে দেশের অগ্রগতিতে সহায়ক ভূমিকা রাখছে। তিনি বলেন, স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইতে এক সাথে কাজ করতে হবে। তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্ন স্বার্থক হবে। দেশকে সমৃদ্ধশালী করতে হলে শিল্পসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে উন্নয়ন আনতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

বাঙালির স্বাধীনতা অর্জনের পথে মুজিবনগর দিবসকে একটি ঐতিহাসিক দিবস উল্লেখ করে সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, মুক্তিসংগ্রামের ধারাবাহিকতায় দিনটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। বিপ্লবী এই মুজিবনগর সরকারই হচ্ছে বাংলাদেশের ৯ মাসের মুক্তিযুদ্ধের বৈধ সরকার, যাদের কৃতিত্ব হচ্ছে মুক্তিযুদ্ধকে সংঘটিত করা এবং বিজয় অর্জন পর্যন্ত যথাযথ নেতৃত্বদান। এই সরকার অত্যন্ত দক্ষতার সঙ্গে মুক্তিযুদ্ধ, রাজনৈতিক কর্মকা-, কূটনৈতিক ও প্রচার ক্ষেত্রে বিশ্ব জনমত গঠন করতে সক্ষম হয়েছিল। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার সঠিক ইতহাস জানতে এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে সঠিক নেতৃত্ব প্রদানের আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন। মুজিবনগরে অস্থায়ী সরকার গঠনের প্রেক্ষাপট এবং প্রয়োজনীয়তা উপর আলোকপাত করে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সামজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মো: সামস-উল আলম, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমেদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি এবং ভারপ্রাপ্ত প্রক্টর মো: রাশেদুল ইসলাম।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো: কাওসার হাওলাদারের উপস্থাপনায় আলোচনা সভায় বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন