ভারতে প্রথম দফার নির্বাচনে রক্ত ঝরলো, প্রাণ গেলো দুই জনের

আন্তর্জাতিক ডেস্ক :: বৃহস্পতিবার (আজ) শুরু হয়েছে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন। মোট ১৮ টি রাজ্যের ৯১ টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। ভোট হচ্ছে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলেও। একই সঙ্গে চারটি রাজ্যের বিধানসভা ভোটও অনুষ্ঠিত হচ্ছে। এবারের নির্বাচনকে দেখা হচ্ছে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র গ্রহণযোগ্যতা যাচাইয়ের নির্বাচন হিসেবে।

সাত ধাপের এই ভোট উৎসব চলবে ১৯শে মে পর্যন্ত। ভোট গণনার দিন ২৩শে মে। ভারতের পশ্চিমবঙ্গের দুটি আসন কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হচ্ছে। এই দুটি আসনেও কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে ভোট। শেষ হবে ৬টায়।

লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ রাজ্য ও সিকিমে বিধানসভার ভোটগ্রহণ হবে। এ ছাড়া ওডিশা রাজ্যের কিছু আসনেও বিধানসভার ভোট হবে আজ।

হেভিওয়েট নেতাদের মধ্যে যাদের ভাগ্য নির্ধারিত হবে তাঁরা হলেন, পাঁচ কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি, (নাগপুর) কিরেন রিজিজু (অরুনাচল পশ্চিম), জেনারেল ভি কে সিং (গাজিয়াবাদ), সত্যপাল সিং (ভাগপত) এবং মহেশ শর্মা (গৌতমবুদ্ধ নগর)। রাষ্ট্রীয় লোকদল প্রধান অজিত সিং এবং তাঁর ছেলে জয়ন্ত চৌধুরীও আজ জনরায়ের মুখে।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে আট আসনে ভোটগ্রহণ চলছে। এখানে বিজেপির সঙ্গে সমাজবাদী পার্টি (এসপি) ও বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) তীব্র লড়াই হবে।

এদিকে লোকসভা নির্বাচনের প্রথম দফাতেই ঝরলো রক্ত। অন্ধ্রপ্রদেশে রাজনৈতিক সংঘর্ষে দুই জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃত দুই ব্যক্তি টিডিপি ও ওয়াইএসআরের সমর্থক। মৃতেরা হলেন টিডিপির চিন্তা ভাস্কর এবং ওয়াইএসআরের পুল্লা রেড্ডি।

শেয়ার করুন