প্রবাসীদের স্মার্টকার্ড প্রদান ও এমআরপির মেয়াদ বাড়ানোর দাবি সিবিপিডির

লন্ডন প্রতিনিধি :: বিদেশে বাংলাদেশী মিশন থেকে জাতীয় পরিচয়পত্র (স্মার্ট আইডি কার্ড) প্রদান এবং ১০ বছর মেয়াদের বাংলাদেশী পাসপোর্ট ইস্যুর দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী পলিসি ডায়লগ (সিবিপিডি)। গত শুক্রবার লন্ডনে বাংলাদেশ হাই-কমিশনার সাইদা মুনা তাসনিমের কাছে স্মারকলিপি হস্তান্তর করেন নেতৃবৃন্দ।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সলিসিটার সহুল আহমদ, সলিসিটার মোহাম্মদ আবুল কালাম, ব্যারিস্টার তারেক চৌধুরী, ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী, ব্যারিস্টার ও সাবেক জজ এনামুল হক, ব্যারিস্টার ও সাবেক জজ চৌধুরী হাফিজুর রহমান। এছাড়াও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক ও যুগ্ম সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ উপস্থিত ছিলেন।

এসময় হাইকমিশনার প্রবাসীদের দাবির প্রতি একাত্মতা পোষণ করে বলেন, ‘কমিউনিটি সংগঠনগুলো যদি বেশী করে হাইকমিশনের মাধ্যমে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশন বরাবরে আবেদন করেন তাহলে দাবির বাস্তবায়ন আরো সহজতর হবে। তিনি ইতিমধ্যে প্রবাস থেকে স্নার্ট ন্যাশনাল আইডিকার্ড ইস্যুর জন্য নির্বাচন কমিশনের কাছে বার্তা পাঠিয়েছেন বলে জানান।

তাছাড়া মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকার প্রসঙ্গ উত্থাপন করেন এবং প্রবাসীদের দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকার অবদান তুলে ধরেন। তিনি বলেন, প্রবাসীদের সকল ন্যায্য দাবির প্রতি সরকার সবসময় আন্তরিক।

শেয়ার করুন