নটর ডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণের অঙ্গীকার ফরাসি প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক :: ফ্রান্সের রাজধানী প্যারিসের অন্যতম আকর্ষণ ৮৫০ বছরের পুরনো নটর ডেম ক্যাথেড্রালের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের প্রায় ৫০০ কর্মীর নয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। স্থাপত্যটি পুনর্নির্মাণের অঙ্গীকার করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

স্থানীয় সময় সোমবার বিকেলে আগুনের সূত্রপাত হয়। খবর বিবিসির।

দেশটির প্রসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ঘটনাস্থলে পৌঁছে তিনি বলেন, নটর ডেম ক্যাথেড্রালের সঙ্গে পুরো ফরাসি জাতির আবেগ জড়িয়ে রয়েছে। সমস্ত ক্যাথলিক ও গোটা দেশের মানুষের মতো আমিও অগ্নিকাণ্ডের এ ঘটনায় বেদনাহত। আমরা সবাই মিলে এটি পুনর্নির্মাণ করবো। আগামী বছরের মধ্যে এই প্রকল্পটি হাতে নেওয়া হবে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার বিকেলে হঠাৎ ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তারপর দ্রুত তা গোটা ক্যাথেড্রালে ছড়িয়ে পড়ে।

প্রাচীন গোথিক ভবনটিকে রক্ষার জন্য দমকল কর্মীরা ব্যাপক চেষ্টা চালালেও এর উঁচু মিনার এবং ছাদ ধসে পড়েছে। তবে মূল কাঠামো এবং দুটো বেল টাওয়ার রক্ষা করা গেছে।

৮৫০ বছরের প্রাচীন ভবনটি তৈরি করতে সময় লেগেছিল দুই শতক। গির্জাটি দ্বাদশ ও ত্রয়োদশ শতক ধরে নির্মাণ করা হয়। প্রতি বছর লাখ লাখ পর্যটক প্যারিসের নটর ডেম ক্যাথেড্রাল পরিদর্শন করেন। গত বছর নান্দনিক এই প্রচীন স্থাপত্যটির ভেতরের পলেস্তরা খসে পাথর বেরিয়ে আসতে দেখা যায়। মূলত তার পরই এটির সংস্কার কাজ শুরু হয়।

ভবনটি রক্ষায় অগ্নিনির্বাপনকর্মীদের তৎপরতার প্রশংসা করেছেন ম্যাক্রোঁ। তিনি বলেন, অগ্নিনির্বাপন কর্মীদের তৎপরতায় আরও খারাপ পরিস্থিতি এড়ানো সম্ভব হয়েছে। তাদের সাহসিকতার জন্য ধন্যবাদ।

কর্মকর্তারা বলছেন, আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, সংস্কার কাজে কোনো দুর্ঘটনার ফলে আগুনের সূত্রপাত হয়েছে।

আগুনের ঘটনায় একজন ফায়ারসার্ভিস কর্মী আহত হয়েছেন।

এ ঘটনায় গির্জার আশেপাশের এলাকার মানুষকে নিরাপদ দূরত্বে অবস্থানের নির্দেশ দিয়েছে দেশটির পুলিশ।

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি পুনর্নির্মাণের তহবিলের জন্য এরইমধ্যে ফরাসি দাতব্য সংস্থা ফাউন্ডেশন ডু প্যাট্রিকোইন বিভিন্ন দেশকে এগিয়ে আসতে আহ্বান জানিয়েছে।

শেয়ার করুন