‘তথ্য অধিকার আইনের মাধ্যমেই নারী অধিকার নিশ্চিত সম্ভব‘

সিলেটের সকাল ডেস্ক :: প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেছেন, ‘তথ্য অধিকার আইন একটি উত্তম আইন। এ আইনের মাধ্যমেই নারীর অধিকার নিশ্চিত করা সম্ভব।’

মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি সিলেটের জৈন্তাপুর উপজেলার মহিলা ফুটবল টিমের কথা উল্লেখ করে বলেন, ‘মানুষের আচরণগত পরিবর্তনের কারনেই আমাদের মেয়েরা এখন ফুটবল খেলছে। যা কিছুদিন আগেও কল্পনা করা যেতনা। সম্পত্তিতে নারীর পূর্ণ অধিকারের বিষয়টি খুবই জরুরী বলেও মন্তব্য করেন তিনি।’

ইউএসএআইডির অর্থায়নে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্পের আওতায় সিলেটের জেলা প্রশাসন ও দি কার্টার সেন্টারের যৌথ উদ্যোগে এবং জেলা ও উপজেলার অধিকার বাস্তবায়নে অবেক্ষণ ও পরিবীক্ষণ কমিটির সদস্যদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের সিভিল সার্জন ডাঃ হিমাংশু লাল রায় ও অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহবুবুল আলম।

এছাড়া সিলেটের সকল উপজেলা নির্বাহী অফিসার, দি কার্টার সেন্টার কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের চিফ অব পাটি সুমনা সুলতানা মাহমুদ উপস্থিত ছিলেন।

এদিকে বিকেলে একই স্থানে তথ্য অধিকার আইন বাস্তবায়নে প্রশিক্ষণপ্রাপ্ত এনজিও কর্মকর্তাদের রিফ্রেসার্স কোর্স জেলা প্রসাশন ও তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ ও পরিবীক্ষণ জেলা কমিটির উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশন,আইডিয়া এবং দ্যা কার্টার সেন্টার এর “এডভান্সিং উইমেন’স রাইট অব একসেস টু ইনফরমেশন ইন বাংলাদেশ” প্রকল্পের সহায়তায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন বাস্তবায়নে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এনজিও কর্মকর্তাদের রিফ্রেসার্স কোস অনুষ্ঠিত হয়।
উক্ত রিফ্রেসার্স প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং মানবাধিকার,সুশাসন এবং তথ্য অধিকার বিষয়ে সেশন পরিচালনা করেন বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।

বিশেষ অতিথি ছিলেন সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসালাম। তথ্য অধিকার আইনের প্রয়োগ বিষয়ে সেশন পরিচালনা করেন তথ্য অফিস সিলেটের উপ পরিচালক জুলিয়া যেসমীন মিলি।

মানুষের জন্য ফাউন্ডেশন ও তার সহযোগী সংগঠনের মাধ্যমে এই প্রকল্পের কার্যক্রম ঢাকা , সিলেট ও খাগড়াছড়ি জেলায় বাস্তবায়িত হচ্ছে। এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিলেট জেলার সকল উপজেলার নির্বাহী কর্মকর্তাবৃন্দ, সিলেটে কর্মকর্ত ২৫ টি এনজিওর প্রতিনিধিবৃন্দ সহ প্রমূখ।

শেয়ার করুন