গুগল ডুডলে নভেরা আহমেদের জন্মদিন

সিলেটের সকাল রিপোর্ট :: অভিনেত্রী রোজি আফসারীর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে গুগল বিশেষ ডুডল দিয়েছে। বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলেই চোখে পড়বে বিশেষ ডুডলটি।

সোমবার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে, যা দিনব্যাপী থাকবে। ওই ডুডলে ক্লিক করলে রোজী আফসারীকে নিয়ে গুগলে নানা অনুসন্ধান ফলাফল দেখাচ্ছে।

রোজি আফসারীর আসল নাম শামীমা আক্তার রোজী। তিনি ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। বরেণ্য এই অভিনেত্রী ১৯৬২ সালে অভিনয় শুরু করেন এবং ২০০৫ সালে তার সর্বশেষ চলচ্চিত্র মুক্তি পায়। সবমিলিয়ে প্রায় ৩৭ বছরের অভিনয় জীবন। রোজি আফসারী অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে সূর্য গ্রহণ, সূর্য সংগ্রাম, জীবন থেকে নেওয়া, তিতাস একটি নদীর নাম।

১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত জোয়ার এলো দিয়ে শুরু তার সিনেমায় কাজ করা। তবে প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত আলোর মিছিল চলচ্চিত্রে অভিনয় করে। প্রায় ৪ দশকের অভিনয় জীবনে তিনি প্রায় ৩৫০টি ছবিতে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগে হুয়া সাবেরা’, ‘পুনম কি রাত’সহ প্রায় ২৫টি উর্দু ছবিও আছে।

রোজি আফসারীর স্বামী মালেক আফসারী। তিনিও দেশের নামকরা চলচ্চিত্র পরিচালক। বর্তমানে তিনি পাসওয়ার্ড নামের একটি সিনেমা নির্মাণে ব্যস্ত রয়েছেন। ২০০৭ সালে মাত্র ৫৭ বছর বয়সে তিনি মারা যান।

বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিখ্যাত ব্যক্তিদের জন্ম-মৃত্যু ও বিভিন্ন আন্তর্জাতিক ঘটনাকে উৎযাপন করতে গুগল ডুডল প্রদর্শন করে। ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করে গুগল। এ ছাড়া বাংলা নববর্ষ, খেলাধূলাসহ বিভিন্ন উপলক্ষে এমন উদ্যোগ নেয় গুগল কর্তৃপক্ষ।

শেয়ার করুন