এলইউ’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে আরসিসি স্ট্রাকচার বিষয়ক সেমিনার

সিলেটের সকাল ডেস্ক :: লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিই অ্যালামনাই এর উদ্যোগে সয়েল রিপোর্টের মূল্যায়ন এবং দীর্ঘস্থায়ী আরসিসি স্ট্রাকচার তৈরীতে মরিচা নিরোধক রিইনফোরসমেন্ট এর গুরুত্ব¡ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৫টায় সিলেট জেলা পরিষদ অডিটোরিয়ামে ‘সাব সয়েল ইন্ভেস্টিগেশন রিপোর্ট: কনটেন্ট এন্ড আন্ডার্স্টেন্ডিং’ এন্ড ‘আরলি প্রিপারেশন টু কাউন্টার দ্য মোস্ট ইম্পোরটেন্ট চ্যালেঞ্জ ফর দ্য লংজেভিটি অব আরসিসি স্ট্রাকচার’-শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল এন্ড ম্যাটারালজিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমএমই) বিভাগের প্রফেসর ড. আমিনুল ইসলাম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, ‘সাশ্রয় ও মান নিয়ন্ত্রণের উপর একজন প্রকৌশলীর দক্ষতা নির্ভর করে। আর এ কারণে সিভিল ইঞ্জিনিয়ারদের সময় উপযোগী আধুনিক প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা অর্জন একাšত প্রয়োজন। মনে রাখতে হবে, আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নির্মাণ খাত বা পুর প্রকৌশলে সাশ্রয় ও টেকসই সমাধান সম্ভব। বিল্ডিং কোড মেনে স্টাকচার তৈরী করার জন্য তিনি প্রকৌশলীদের আহবান জানান।’

মূল আলোচক ড. আমিনুল ইসলাম তার বক্তব্যে কিভাবে আরসিসি স্ট্রাকচার তৈরীতে রিইনফোরসমেন্ট-এ মরিচা ধরে এবং তাতে বিল্ডিং এর স্থায়ীত্ব কমে যায় উল্লেখ করেন। কোন পদ্ধতি ও কি ধরনের সাবধানতা অবলম্বন করলে এবং আধুনিক মরিচা নিরোধক স্টীল বার সম্বদ্ধে তিনি বিশদ আলোচনা করেন।

ড. শহিদুর রহমান বলেন, সয়েল টেস্ট রিপোর্ট খুব সাবধানতার সাথে এবং উপযুক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরী করতে হবে। তিনি কিভাবে একটি সয়েল রিপোটং থেকে প্রয়োজনীয় এবং সঠিক তথ্য বের করা যায় তা নিয়েও আলোচনা করেন।

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো: আবু জাফরের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারস বাংলাদেশ সিলেট শাখার চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সুয়েব আহমেদ মতিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: আজিজুল হক, লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিই অ্যালামনাই এর উপদেষ্টা ইঞ্জিনিয়ার সাব্বির আহমেদ ওসমানী প্রমুখ।

লিডিং ইউনিভার্সিটির সিই অ্যালামনাই সদস্য সামান্নুর মাহিয়ানের সঞ্চালনায় সেমিনারে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক এবং সিই অ্যালামনাই সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন