সিলেটে নাট্য প্রদর্শনীর পঞ্চম দিনে ‘রঙ্গলামা’ মঞ্চস্থ

সিলেটের সকাল ডেস্ক :: সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের চেতনায় নাট্য প্রদর্শনীতে শুক্রবার মঞ্চস্থ হয় নাট্যমঞ্চ সিলেটের নাটক ‘রঙ্গমালা’। প্রায় পাঁচশত বছরেরও বেশি পুরাতন সিলেট গীতিকার পুথি অবলম্বনে রংগমালা গীতিনাট্য। ঢপযাত্রা শ্রীহট্টে আদি নাট্যধারা। শ্রী চৈতন্য মহাপ্রভুর অনুসারীরা প্রায় আটশত বছর আগে এই ধারার প্রচলন করেছিলেন। বিলুপ্ত প্রায় এই নাট্যধারাকে সময়ের গতিধারায় বিন্নাস করে সিলেট গীতিকা পুথি অবলম্বনে রঙ্গমালা নাটকটি রচনা করেন নাট্যকার বিদ্যুৎ কর।

সিলেটের আঞ্চলিক ভাষার ছন্দবদ্ধ সংলাপ, গান ও নাচের সমন্বয়ে নাটকটি সাজানো। নাটকে ধন-সম্পদের ক্ষমতা এবং তার দাপট দু’টোই চোখে পড়ে। ধন সম্পদ কি সম্পর্ক কিনতে পারে? ক্ষমতা কি সম্পর্ক গড়তে পারে? ভাঙতে পারে? এমন প্রশ্নের উত্তর ‘রঙ্গমালা’ নাটকে রয়েছে। স্বামী যতই গুজা বা কুৎসিত হউক সতী নারীর কাছে তার প্রতি প্রাণের চেয়েও প্রিয়। ক্ষমতা ও প্রতিপত্তির দাপটে অসৎ পথে চলে যাওয়া কখনই সুফল বয়ে আনে না এই সত্য প্রমাণিত। রঙ্গমালা নাটকটি ছন্দ, সুর আর তালের সমন্বয়ে এক অপূর্ব সমন্বয়।

নাট্যজন বিদ্যুৎ করের রচনা ও রজত কান্তি গুপ্তের নির্দেশনায় নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কনক আচার্য্য, নাবিল ওয়াকার আদিব, বাপ্পী কুমার মজুমদার, রজত কান্তি গুপ্ত, জান্নাতুল নাজনীন আশা, রিবেন তালুকদার , বিধান সিংহ, বর্না ব্যানার্জী, বিশাল মাজি, বিপ্লব চক্রবর্তী, মোঃ শফিকুল ইসলাম, এ. এম. মামুন ওর রাফি, শাহীন তালুকদার, টুম্পা, মৌমী, আভা, স্বর্ণা, মিনাক্ষী, মোঃ নাসির আহমেদ, আবু কাওছার, রিজান আহমেদ রুমেল, আবু কাওছার, রিজান আহমেদ রুমেল, বিবেক দেবনাথ, বিশাল, সুজেল আহমেদ। আগামিকাল একই মঞ্চে উৎসবের ষষ্ঠ দিন মঞ্চস্থ হবে থিয়েটার সিলেটের নাটক দি ওল্ড ম্যান এন্ড দ্যা সি।

নাটক শেষে অংশগ্রহণকারী দলের হাতে উৎসব স্মারক ও পোস্টার তুলে দেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য জনাব শফিকুর রহমান চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন ও সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু।

গত ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই নাট্য প্রদর্শনীতে সিলেটের ১৪ টি নাট্য সংগঠন তাদের প্রযোজনা নিয়ে অংশগ্রহণ করছে। আগামি ১০ মার্চ পর্যন্ত প্রতিদিন কবি নজরুল অডিটোরিয়ামে সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

শেয়ার করুন