সিলেটে জেলা পর্যায়ের জাতীয় গণসংগীত প্রতিযোগিতা সম্পন্ন

সিলেটের সকাল ডেস্ক :: একুশে প্রদকপ্রাপ্ত বাংলাদেশের সর্ববৃহৎ প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠীর জাতীয় গণসংগীত প্রতিযোগিতার সিলেট জেলা পর্যায়ের প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী সত্যেন সেনের নামে দশম সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় সিলেট জেলার বিভিন্ন বিভাগের অংশগ্রহণ করেন প্রায় শ’খানেক প্রতিযোগি। চারটি বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতায় সিলেট জেলার ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারকারীদের ঘোষণা করা হয় এবং তাদের পুরস্কার ও সনদ প্রদান করা হয়।

শুক্রবার দিনব্যাপী কিন ব্রিজের পাশে অবস্থিত সারদা স্মৃতি ভবনের তৃতীয় তলায় সম্মিলিত নাট্য পরিষদের মহড়াকক্ষে এ প্রতিযোগিতা, পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়। মদন মোহন কলেজে প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অনাকাঙ্খিত কারণবশত আগের দিনেই জায়গার পরিবর্তন করতে হয়।

প্রতিযোগিতাটি ক, খ, গ ও ঘ বিভাগে অনুষ্ঠিত হয় । বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ বেতার সিলেটের প্রবীণ শিল্পী সুবল দেব ও সংগীতশিল্পী নাসরিন আক্তার চৌধুরী ডায়না। অনুর্ধ্ব ১২ বছরের একক প্রতিযোগিরা ক বিভাগে প্রতিযোগিতা করেন। ক বিভাগে যৌথভাবে প্রথম হয়েছেন অনন্যা শ্রীনিধী শ্রীজা ও মৌমিতা দাস গুপ্তা। দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে রাকিবুল ইসলাম ও দীপা শ্রুতি দাস।

অনুর্ধ্ব ১৮ বছরের একক প্রতিযোগিরা খ বিভাগে অংশগ্রহণ করেন। খ বিভাগে প্রথম হয়েছেন স্ট্রেলা রীম ফলিয়া। সুমাইয়া ইসলাম শো ও সঞ্চিতা পাল যথাক্রমে ২য় ও ৩য় স্থান লাভ করেছেন। ১৮ বছরের উর্ধ্বে একক প্রতিযোগিরা গ বিভাগে অংশগ্রহণ করেন। গ বিভাগে প্রথম হয়েছে সন্দীপ দেব। ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে শ্যামা রানী দেব ও প্রিয়ম রায় সাম্য। কমপক্ষে ৪জনের দল নিয়ে ঘ বিভাগে প্রতিযোগিরা অংশগ্রহণ করেন। দলীয় পর্যায়ে প্রথম স্থান লাভ করেছে প্রতিভা শিল্পী দল। ২য় ও ৩য় স্থান লাভ করেছে উদীচী সিলেট ও এমসি কলেজের মোহনা সাংস্কৃতিক সংগঠন।

জেলা পর্যায়ে ক, খ ও গ বিভাগে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীরা বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। ঘ বিভাগ অর্থাৎ দলীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন। বিভাগীয় প্রতিযোগিতা আগামীকাল রোববার সকাল ১০টায় সম্মিলিত নাট্য পরিষদের মহড়াকক্ষে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ২৮ মার্চ ঢাকাস্থ মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিত হবে জাতীয় গণসংগীত প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব। এরপর এদের নিয়েই অনুষ্ঠিত হবে জাতীয় গণসংগীত উৎসব।

উদীচী সিলেটের সভাপতি এনায়েত হাসান মানিকের সভাপতিত্বে এবং জাতীয় গণসংগীত প্রতিযোগিতা সিলেট জেলা কমিটির সদস্য সচিব ধ্রুব গৌতমের পরিচালনায় বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সভাপতি ব্যারিস্টার আরশ আলী, বিচারক শিল্পী সুবল দেব, নাসরিন আক্তার চৌধুরী ডায়না, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি সিলেটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন, ছাত্র ইউনিয়নের সভাপতি সরোজ কান্তি দাস।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুব ইউনিয়নের সভাপতি খায়রুল ইসলাম, উদীচী সিলেটের সহসভাপতি সুমিতা দত্ত, রতন দেব, অর্ধেন্দু কুমার দাস, ডা. অভিজিৎ দাস জয়, সাধরণ সম্পাদক ইয়াকুব আলী, লাক্কাতুরা উদীচীর সাধারণ সম্পাদক কাজল গোয়ালা, সিলেট জেলা সংসদের দপ্তর সম্পাদক ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা সিলেট জেলা কমিটির সদস্য সন্দীপ দেব, কোষাধ্যক্ষ স্বপ্ন দে প্রমুখ।

জেলা পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিচারকসহ অতিথিবৃন্দ।

শেয়ার করুন