শাবিতে বাংলা স্পিচ করপাস ডেভেলপমেন্ট এর সমাপনী অনুষ্ঠান

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলা স্পিচ করপাস ডেভেলপমেন্ট এর প্রথম ধাপের সমাপনী অনুষ্ঠান।

সোমবার বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের আই.আই.সি.টি বিল্ডিং এ এই সমাপণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমাপণী অনুষ্ঠানে বিশিষ্ট লেখক, শিক্ষাবিদ ডক্টর মুহম্মদ জাফর ইকবাল এবং সিএসই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা এতে উপস্থিত ছিলেন । এতে টেকনেক্সট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রেজওয়ানুল হক এবং কর্পাস ডেভেলপমেন্টে অংশ নেয়া প্রায় ৫০ টি জেলার ৮৭ জন এখানে অংশগ্রহণ করেন ।

এই দলটি টেকনেক্সট লিমিটেড এর সাথে কাজ করে ২৫০এর বেশি ঘণ্টা বাংলা সাউন্ড কর্পাস ডেভেলপমেন্ট, ৫০ ঘণ্টা প্রফেশনাল সাউন্ড কর্পাস ডেভেলপমেন্ট, ১ লক্ষ শব্দ ইংরেজি থেকে বাংলা ভাষায় রূপান্তর, বাংলা ইমোশনাল কর্পাস ডেভেলপমেন্ট এবং ১০ মিলিয়ন বাংলা শব্দ এর কর্পাস ডেভেলপ করেছে । এছাড়া প্রতিটির জন্য মোবাইল আপ্লিকেশন এবং ওয়েব আপ্লিকেশন বানানো হয়েছে ।

সিএসই বিভাগের অধীনে Bangla Optical Character Recognization (সুলিখন), Bangla Machine Translation (সুভাষান্তর), Bangla Text to Speech (সুবচন), Bangla Speech to Text (সুকথন) নামের চারটি প্রকল্পে পিএইচডি গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে । প্রাথমিক ভাবে এই সফটওয়ায়ার গুলোর মোবাইল আপ্লিকেশন এবং ওয়েব ভার্সন বানানো হয়েছে যা BETA পর্যায়ে আছে । বিস্তারিত পাওয়া যাবে – https://sustbanglaresearch.org/

সাউন্ড কর্পাস ডেভেলপমেন্ট এর প্রজেক্টে তিনটি বিভাগে জেলা ভিত্তিক ভাবে কন্ঠ সংগ্রহ করা হয়েছে । চেষ্টা করা হয়েছে বাংলাদেশের প্রায় সব জেলার মানুষের কথা বলার ধরন সংগ্রহ করার জন্য। এছাড়া বাংলা ভাষায় সাত ধরনের ইমোশন বা অনুভূতি প্রকাশ মুলক বাক্য ব্যবহার করা হয়েছে তা সনাক্ত করার জন্য। প্রমিত বাংলার শুদ্ধ ব্যবহারের জন্য পরম মান হিসেবে দুই জন অভিজ্ঞ বক্তার কন্ঠে নেওয়া হয়েছে। অঞ্চল ভেদে প্রায় ৭৩ জন পুরুষ এবং নারী বক্তাদের কন্ঠ নেয়া হয়েছে। অনুভূতি মূলক বাক্যগুলোতে কণ্ঠ দিয়েছেন 10 জন আবৃত্তিকার এবং নাট্যশিল্পী।

সমাপণী অনুষ্ঠানে ডক্টর মুহম্মদ জাফর ইকবাল বলেন, “আজকাল যার কাছে যত ডাটা, সে তত গুরুত্বপূর্ণ রিসার্চ করতে পারবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর কারনে । বর্তমানে, আমার ধারনা এই টীমের কাজ করার কারনে বাংলার উপর সবচেয়ে বড় কর্পাস এবং গুরুত্বপূর্ণ ডাটা আমাদের কাছে আছে । আগামীতে এগুলা ব্যবহার করে আমরা সুন্দর সুন্দর কাজ করতে পারবো যা ডাটা ছাড়া করা সম্ভব নয় । “

শেয়ার করুন