প্রবাসীদের স্মার্টকার্ড প্রদান ও পাসপোর্টের মেয়াদ ১০ বছর করার দাবি

লন্ডন প্রতিনিধি :: প্রবাসীদের দূতাবাসের মাধ্যমে অবিলম্বে স্মার্টকার্ড প্রদানের জন্য বাংলাদেশ সরকারের কাছে জোরালো দাবি জানিয়েছে সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী ডায়লগ (সিবিপিবিডি)। একই সাথে বাংলাদেশি পাসপোর্ট’র মেয়াদ ৫ বছরের পরিবর্তে আগের মতো ১০ বছর করারও দাবি জানিয়েছেন সিবিপিডি নেতৃবৃন্দ।

গত ৮ মার্চ শুক্রবার লন্ডন বাংলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়েছে। উল্লেখ্য, প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে করণীয় নির্ধারণ ও সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখার পাশাপাশি বাংলাদেশ সরকারের সাথে এসব বিষয়ে আলোচনা করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে যুক্তরাজ্যভিত্তিক সংগঠন সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী পলিসি ডায়লগ (সিবিপিডি)।

গঠনের অন্যতম সদস্য ব্যারিস্টার তারেক চৌধুরীর পরিচালনায় সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী। শুরুতে স্বাগত জানিয়ে বিষয়টির গুরুত্ব সম্পর্কে জানান সলিসিটর আবুল কালাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করে ব্যারিস্টার আতাউর রহমান, সলিসিটর সহুল হোসেন এবং ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ‘বাংলাদেশের পাসপোর্ট যদি স্থানীয় দূতাবাস থেকে দেয়া যায় তাহলে সরকারের একটু সদিচ্ছা থাকলে দূতাবাস থেকে স্মার্টকার্ডও দেয়া সম্ভব। এ ব্যাপারে জনমত সৃষ্টিতে তারা ইংল্যান্ডের বিভিন্ন শহরে যাবেন এবং বিষয়টির গুরুত্ব তুলে ধরে জনমত গঠন করবেন।’

আরও বলেন, ‘স্মার্টকার্ড না থাকায় প্রবাসীরা সঞ্চিত সম্পদ ব্যাংক থেকে তুলতে পারছেন না, কিনতে কিংবা বিক্রি করতে পারছেন না বাড়িঘর, এমনকি নিজের শখের বানানো বাড়ির ইলেকট্রিক লাইন আনতেও দরকার স্মার্টকার্ড। এজন্য প্রবাসীদের অবিলম্বে স্মার্ট কার্ড প্রদান ও পাসপোর্ট এর মেয়াদ ১০ বছর করার লক্ষে বিলেতের সকল ধরণের সংগঠনের এক সাথে দাবি তোলার আহবান জানানো হয় সংবাদ সম্মেলনে।

শেয়ার করুন