জাতীয় গণসংগীত প্রতিযোগিতার স্থান পরিবর্তন

সিলেটের সকাল ডেস্ক ::  দশম সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতা লামাবাজারস্থ মদন মোহন কলেজের সুলেমান হলের পরিবর্তে কিন ব্রিজ (আলী আমজদের ঘড়ির পাশে) সংলগ্ন সারদ হলের তৃতীয় তলায় সম্মিলিত নাট্য পরিষদের মহড়া কক্ষে অনুষ্ঠিত হবে।

পূর্ব নির্ধারিত সময় সকাল ১০টায় সারদা হলস্থ সম্মিলিত নাট্য পরিষদের মহড়া কক্ষে অংশগ্রহণকারীদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, জেলা ও বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ২৮ মার্চ ঢাকাস্থ মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিত হবে জাতীয় গণসংগীত উৎসব। প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলছে। প্রতিযোগিতার দিন সকালে সরাসরি প্রতিযোগিতার স্থলে এসে অংশগ্রহণ করা যাবে। প্রতিযোগিতাটি কয়েকটি বিভাগে অনুষ্ঠিত হবে।

ক, খ, গ ও ঘ বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুর্ধ্ব ১২ বছরের একক প্রতিযোগিরা ক বিভাগে, অনুর্ধ্ব ১৮ বছরের একক প্রতিযোগিরা খ বিভাগে, ১৮ বছরের উর্ধ্বে একক প্রতিযোগিরা গ বিভাগে এবং কমপক্ষে ৪জনের দল নিয়ে ঘ বিভাগে প্রতিযোগিরা অংশগ্রহণ করবেন।

জেলা পর্যায়ে ক, খ ও গ বিভাগে প্রথম এবং দ্বিতীয় স্থান অধিকারীরা বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। ঘ বিভাগ অর্থাৎ দলীয় পর্যায়ের প্রতিযোগিতায় শুধুমাত্র প্রথম স্থান অধিকারী দল বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন। বিভাগীয় প্রতিযোগিতা রোববার (১৭ মার্চ) সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার অনুষ্ঠিত হবে।

২৮ মার্চ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ের ক, খ ও গ বিভাগের ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীরা এবং ঘ বিভাগে ১ম স্থান অধিকারী দল অংশগ্রহণ করবেন।

প্রসঙ্গত, গণসংগীত হিসেবে বিবেচনা করা হবে প্রগতিশীল গণচেতনতা সম্পন্ন জাগরণমূলক গান, শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের দুঃখ-দুর্দশা এবং অধিকার সম্পর্কে গান, সমাজের অন্যায়-অত্যাচার-নিপীড়নের বর্ণনা এবং অবসান সম্পর্কিত গান, মৌলবাদ-সাম্প্রদায়িকতা বিরোধী গান, সাম্প্রদায়িক সম্প্রীতির গান, যুদ্ধবিরোধী গান, স্বৈরাচারবিরোধী গান, বিশ্বশান্তির পক্ষে গান, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে গান।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যোগাযোগ করতে পারেন নগরীর দাড়িয়াপাড়াস্থ মেঘনা ৩৯/১ আবাসিক এলাকার দেব স্টোর এবং চালিবন্দর কস্টঘরস্থ বকুলতলা সংগীত একাডেমীতে। ফোনেও যোগাযোগ করা যাবে। যোগাযোগ মোবাইল ০১৫১১-৬৮১০২৯, ০১৭৭৫-১৮০৪০১, ০১৭৩১৫৩২৮৬৯।

জেলা পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন দশম সত্যেন সেন গণসংগীত উৎসব ও প্রতিযোগিতার সিলেট জেলা পর্যায়ের আহ্বায়ক ও উদীচী সিলেট জেলার সহ-সভাপতি অংশুমান দত্ত অঞ্জন এবং সদস্য সচিব ও উদীচী সিলেট জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক ধ্রুব গৌতম।

শেয়ার করুন