নানা আয়োজনে শাবিতে সরস্বতী পূজা উদযাপন

শাবি প্রতিনিধি :: উৎসবমুখর পরিবেশে ও নানা আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) পালিত হয়েছে স্বরস্বতী পূজা। রোববার সকাল থেকেই পূজায় পুষ্পাঞ্জলি নিবেদন, প্রসাদ বিতরণ, ঢাকের বাজনাতে মুখর ছিলো শাবির অস্থায়ী পূজা মণ্ডপ গুলো।

শাস্ত্রমতে, বিদ্যার দেবী স্বরস্বতী সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে আসেন পৃথিবীতে। জ্ঞান ও বিদ্যালাভের আশায় প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করা হয়, তার ব্যতিক্রম হয়নি শাবিতে। প্রতি বছরের ন্যায় এবছরও বিশ্ববিদ্যালয়ের আয়োজনে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং কর্মকর্তা কর্মচারীদের আয়োজনে মোট ২৩টি পূজামণ্ডপে স্বরস্বতীর আরাধনা করা হয়।

ক্যাম্পাসে আয়োজিত অস্থায়ী পূজা মণ্ডপে সকাল ১০টার দিকে দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক পূজা মণ্ডপে।

এদিকে সকাল ১১টার দিকে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ‘ই’ এর ভেতরে অবস্থিত অস্থায়ী পূজা মণ্ডপ পরিদর্শনের মাধ্যমে একে একে বিশ্ববিদ্যালয়ের সবগুলো পূজা মণ্ডপ পরিদর্শন করেন।

পূজা মণ্ডপ পরিদর্শনের সময় শাবি উপাচার্য বলেন, ‘ধর্ম যার যার যার, উৎসব সবার’ আমাদের ক্যাম্পাসে প্রায় সবগুলো বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কর্মচারীরা বেশ উৎসব মুখর পরিবেশে পূজা উদযাপন ও উপভোগ করছে। অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান গুলো সবাই ধর্ম বর্ণ নির্বেশেষে একসাথে উদযাপন ও উপভোগ করবো। বাংলাদেশ গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে এটাই আমাদের প্রত্যাশা।

এদিকে স্বরস্বতী পূজা উপলক্ষে শাবি ক্যাম্পাস যেন সেজেছে নতুন সাজে। নানা রঙে সাজানো হয়েছে প্রতিটা পূজা মণ্ডপ। পূজা মণ্ডপ গুলো গানে আর বাজনায় মুখর ছিলো সারাদিন। পূজা উপলক্ষে কেন্দ্রীয় পূজা মণ্ডপে আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা।

শেয়ার করুন