আইসিইউতে আল মাহমুদ

আল মাহমুদ। পুরোনো ছবি

সিলেটের সকাল ডেস্ক :: শারিরীক অবস্থা অবনতি হওয়ায় দেশের বরেণ্য কবি আল মাহমুদকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) রাখা হয়েছে। রাজধানীর ধানমণ্ডির শঙ্করের ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে নিউরোলজি বিশেষজ্ঞ ডা. আব্দুল হাইর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

শনিবার দিনগত রাত ১২টা ২৫ মিনিটে এ খবর নিশ্চিত করে আল মাহমুদের সহকারী আবিদ আজম জানান, ‘শুক্রবার থেকে আল মাহমুদের শারীরিক অবস্থার কিছুটা অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। পরে শনিবার সন্ধ্যার পর থেকে শারীরিক অবস্থার কিছুটা অবনতি হলে প্রথমে সিসিইউ এবং রাত ১২টা ২৫ মিনিটে আইসিইউতে নেওয়া হয়েছে তাকে। আল মাহমুদের সঙ্গে তার পরিবারের সদস্যরাও রয়েছেন। আমরা উনার জন্য দোয়া চাচ্ছি সবার কাছে ‘

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের মোড়াইলের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা মীর আবদুর রব, মা রওশন আরা মীর। স্ত্রী মরহুমা সৈয়দা নাদিরা বেগম। ব্যক্তিজীবনে আল মাহমুদ পাঁচ ছেলে ও তিন মেয়ের বাবা।

কবি, ঔপন্যাসিক ও ছোটগল্পকার আল মাহমুদ ১৯৫৪ সালে লেখালেখির সূত্র ধরে ঢাকা আসেন। কবি আব্দুর রশীদ ওয়াসেকপুরী সম্পাদিত ও নাজমুল হক প্রকাশিত সাপ্তাহিক কাফেলায় লেখালেখি শুরু করেন। তার কাব্যগ্রন্থ লোক লোকান্তর (১৯৬৩) তাকে স্বনামধন্য কবিদের সারিতে স্থান করে দেয়।

একে একে কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৬৬), মায়াবী পর্দা দুলে ওঠো (১৯৬৯) কাব্যগ্রন্থগুলোর মাধ্য তিনি প্রথম সারির কবি হিসেবে সুপ্রতিষ্ঠিত হন।

শেয়ার করুন