অটিস্টিক শিশুদের জন্য ব্রিটিশ ‘ফিনিক্স স্কুল সিলেট’ চালু সেপ্টেম্বরে

সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

সিলেটের সকাল রিপোর্ট :: অটিস্টিক শিশু ও যুবকদের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য প্রয়োজনীয় উন্নত সেবা নিশ্চিত করতে সিলেটে চালু করা হচ্ছে ‘ফিনিক্স স্কুল সিলেট’। আগামী সেপ্টেম্বর থেকে সিলেটের আম্বরখানায় যাত্রা শুরু করবে যুক্তরাজ্যের সবচেয়ে বড় চ্যারিটি সংস্থা অ্যাপাসেন ইন্টারন্যাশনাল এন্ড ফিনিক্স স্কুল, লন্ডন এর শাখা প্রতিষ্ঠানটি।

এজন্য দু’টি ভবন ও একটি কম্পাউন্ড ভাড়া নেওয়া হয়েছে। এর মধ্যে একটি ভবনে অটিজম শিশুদের জন্য ফিনিক্স স্পেশাল স্কুল, একটি ভবনে বিশেষ প্রয়োজনীয় শিক্ষা এবং অন্যটিতে ১৬ বছরের অধিক বয়সী যুবকদের জন্য ‘ডে অপরচ্যুনিটি সেন্টার’ চালু করা হবে।

মঙ্গলবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মাহমুদ হাসান এমবিএ বলেন, ‘অটিস্টিক শিশু-কিশোরদের সমাজে বোঝা হিসেবে ভাবা হয়। বাংলাদেশে আমরা এ ধরনের শিশুদের জন্য সেবা দিতে দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে আসছি। প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য অনেকদিন ধরে কাজ করছি। ইতোমধ্যে সেমিনার, সিম্পজিয়াম করার পাশাপাশি অটিস্টিক শিশুদের নিয়ে গবেষণাও করেছি। অবশেষে, চারবছর চেষ্টার পর সিলেট থেকে ফিনিক্স স্কুল ও ডে কেয়ার সেন্টারের কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন, প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের দিয়ে নামমাত্র খরচে শিশু ও যুবকদের জন্য শিক্ষাসেবা প্রদান করা হবে। একই সঙ্গে পরিবারের সদস্যরা যেনো এরকম শিশুদের বোঝা মনে না করে সেজন্য আমাদের এই প্রয়াস। এই প্রতিষ্ঠানের মাধ্যমে অভিভাবকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

এ সময় ফিনিক্স স্কুল সিলেটের হেড টিচার স্টুয়ার্ড, ডেপুটি হেড টিচার বেরোনিকা, স্কুলটির বাংলাদেশ এ্যাম্বাসেডর নজরুল ইসলাম বাসন, স্কুল অব জয় এর চেয়ারম্যান ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, বৃটিশ সাংবাদিক বেকে হরসব্রাগ, বাংলাদেশী সাংবাদিক আয়শা মনিকা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন