অক্সফোর্ড ছাত্র সংসদে বাংলাদেশি আনিশার নতুন কীর্তি

সিলেটের সকাল ডেস্ক:: যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি ছাত্র সংসদ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত আনিশা ফারুক পদ্মা সভাপতি নির্বাচিত হয়েছেন।

শিক্ষার্থীদের প্রতিনিধিত্বশীল এই সংগঠনে তিন দফায় নির্বাচন হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় ওয়েস্টন লাইব্রেরিতে ফল ঘোষণা করা হয়।

চূড়ান্ত পর্বে আনিশা ফারুক ১,৫২৯ ভোট পেয়ে বিজয়ী হন। আগে আনিশা অক্সফোর্ড ইউনিভার্সিটির লেবার ক্লাবের সাবেক কো-চেয়ারের দায়িত্ব পালন করেছেন। এবারের নির্বাচনে বিজয়ী হয়ে ভোলার চরফ্যাশন উপজেলার মেজর (অব.) ফারুক আহমেদের এই মেয়ে নতুন কীর্তি গড়লেন।

আনিশা প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং এশিয়া মহাদেশের দ্বিতীয় শিক্ষার্থী হিসেবে গুরুত্বপূর্ণ এই পদে বিজয়ী হলেন।

অক্সফোর্ড ইউনিভার্সিটি ছাত্র সংসদ বিশ্ববিদ্যালয় ছাড়াও যুক্তরাজ্যের জাতীয় শিক্ষা কারিকুলাম ও নীতি-নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে।

নির্বাচনে প্রথম পর্বেই আনিশার কাছে হেরে বাদ পড়েন রন। তিনি ১০২২ ভোট সংগ্রহ করেছিলেন। আর আইভি ম্যানিং ও এলি মাইন-ব্রাউন যথাক্রমে ১০৭৫ ও ১০১৩ ভোট সংগ্রহ করে দ্বিতীয় পর্বে ওঠেন।

দ্বিতীয় পর্বে এসে এলি মাইন-ব্রাউন বাদ পড়েন। এই পর্বে তিনি ১০২২ ভোট সংগ্রহ করেন। আনিশার ১২৪০ ভোটের বিপরীতে আরেক প্রতিদ্বন্দ্বী আইভি ১০৯৫ সংগ্রহ করেন।

এলি মাইন-ব্রাউনের সমর্থন নিয়েও আইভি শেষ পর্যন্ত ১৪১৬ ভোট সংগ্রহ করতে সমর্থ হন। তবে, তা আনিশার ১৫২৯ ভোটের কাছে টিকতে পারেনি।

নির্বাচনে এবার ৪,৭৯২ জন ভোট দিয়েছেন, যেটি এ যাবতকালের রেকর্ড। এর আগে ২০১৩ সালে সর্বোচ্চ ৪,৪৯৪ জন ভোট দিয়েছিলেন।

মেয়ের সাফল্যে প্রবাসী ফারুক আহমেদ অনুভূতি প্রকাশ করেন, ‘আনিশা শুধু পরিবারের নয়, বাংলাদেশের মুখও উজ্জ্বল করেছে।’

ফেসবুকে তিনি লেখেন, ‘সকল প্রশংসা আল্লাহর। আমার মেয়ে পদ্মা অক্সফোর্ড ইউনিভার্সি ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হয়েছে। তার জন্য সবাই দোয়া করবেন।’

ফারুক ও রেহানা দম্পতির এক ছেলে, এক মেয়ের মধ্যে আনিশা বড়। ছেলে জবরান ফারুক এ লেভেলে পড়ছে।

শেয়ার করুন