সিলেট বিভাগ পাচ্ছে পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রী

সিলেটের সকাল রিপোর্ট :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কশ বিজয়ের পর টানা তৃতীয়বারের মতো শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভা গঠন করেছে আওয়ামী লীগ। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ২৫ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিন জন উপমন্ত্রী থাকছেন।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভায় স্থান পাওয়া এই সদস্যরা। নতুন এ মন্ত্রিসভায় সিলেট বিভাগের পাঁচজন এমপি স্থান পেয়েছেন। তাদের মধ্যে তিনজন হয়েছেন পূর্ণাঙ্গ মন্ত্রী; আর দু’জন প্রতিমন্ত্রী।

রোববার বিকেলে নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। সিলেট বিভাগ থেকে এবার মন্ত্রিপরিষদে ডাক পাওয়া পাঁচজন হলেন- সদ্য বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভাই সিলেট-১ আসনের ড. এ কে আবদুল মোমেন, সিলেট-৪ আসনের ইমরান আহমদ, সুনামগঞ্জ-৪ আসনের এম এ মান্নান, মৌলভীবাজার- ১ আসনের শাহাব উদ্দিন।

এদের মধ্যে ড. এ কে আবদুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে প্রথমবার নির্বাচন করেই জয় লাভ করেন। তিনি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্টদূত হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

সুনামগঞ্জ-৪ আসনের এম এ মান্নান দশম জাতীয় সংসদে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। একাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রিসভায় তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ মন্ত্রী হলেন।

বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হয়েছেন মৌলভীবাজার-১ আসনের সাহাবউদ্দিন। প্রবীণ এ আওয়ামী লীগ নেতা আর আগে জাতীয় সংসদে হুইপেরও দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়া সিলেট-৪ আসনের ইমরান আহমদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হয়েছেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি সরকারের ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির পদে ছিলেন।

জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৪ আসনে তিনি টানা তিনবারসহ মোট ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হন।

হবিগঞ্জ-৪ আসন থেকে টানা দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হওয়া মাহবুব আলীও নতুন মন্ত্রিসভায় ডাক পেয়েছেন। তাকে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নৌকা প্রতীকে ৩ লাখ ৮ হাজার ৭২৭ ভোট পেয়েছিলেন; যা সিলেট বিভাগের বিজয়ী প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ভোট।

শেয়ার করুন