সিলেটে ৮ দিনব্যাপী ‘জাতীয় লোকনাট্যোৎসব’

সিলেটের সকাল ডেস্ক :: ‘লোক বাংলার আহ্বানে, মঞ্চ জাগাও জয়গানে’ এই স্লোগানে সিলেটের নাট্য সংগঠন নাট্যমঞ্চ সিলেট ২৮ বছর পূর্তি উপলক্ষে সিলেটে প্রথমবারের মতো আয়োজন করেছে দেশের ৮টি বিভাগকে নিয়ে জাতীয় লোকনাট্যোৎসব। রোববার থেকে শুরু হওয়া ৮দিন ব্যাপী উৎসব প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন হবে। উৎসব চলবে ২৮ জানুয়ারি রোববার পর্যন্ত।

আজ বিকেল সাড়ে ৫টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে নানান আয়োজনের মধ্য দিয়ে লোকনাট্যোৎসবের উদ্বোধন করবেন দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। উদ্বোধনী দিন সন্ধ্যা পৌনে ৭টায় বরিশাল বিভাগের ভোলা থিয়েটার মঞ্চায়ন করবে নাট্যাচার্য সেলিম আল-দ্বীনের নাটক ‘গ্রন্থিকগণ কহে’।

প্রথম জাতীয় লোকনাট্যোৎসব উপলক্ষে উদ্বোধনী দিন লোকনাটকে এবং লোকসঙ্গীতে বিশেষ অবদানের জন্য দু’জন গুণী ব্যক্তিকে নাট্যমঞ্চ সম্মাননা প্রদান করা হবে। উৎসব উপলক্ষে অডিটোরিয়াম প্রাঙ্গণে রয়েছে লোকবাদ্যযন্ত্র, লোকসংস্কৃতির বই ও লোকপিঠার মেলা। বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভারতীয় সহকারী হাইকমিশন, সিলেট ও সিলেট সিটি কর্পোরেশন প্রথম জাতীয় লোকনাট্যোৎসবে সহযোগিতা করছেন।

উৎসবে অংশ নিচ্ছে বরিশাল বিভাগের ‘ভোলা থিয়েটার’, রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জের ‘আলকাপ পঞ্চরস’, চট্টগ্রাম বিভাগের ‘অ্যাভাঁগার্ড’, ময়মনসিংহ বিভাগের ‘বহুরূপী নাট্যসংস্থা’, সিলেট বিভাগের ‘নাট্যমঞ্চ সিলেট’, ঢাকা বিভাগের ‘নাগরিক নাট্যাঙ্গন, ঢাকা’, খুলনা বিভাগের ‘বিবর্তন, যশোর’ ও রংপুর বিভাগের ‘রংপুর নাট্যকেন্দ্র’।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন