সিলেটে নৃত্যনাট্য ‘মহুয়া’ মঞ্চস্থ

আজ সিলেট গীতিকার ‘রঙ্গমালা’
ডেস্ক রিপোর্ট ॥ প্রথম প্রহরের ঘুটঘুটে অন্ধকারের মধ্যে চলি¬শোর্ধ্ব হুমরা সর্দার দাঁড়িয়ে আছেন ধনু নদীর তীরে। চোখ-মুখের গভীর চিন্তা উত্তেজনায় পরিণত হয়েছে ছড়িয়েছে পড়েছে পেশীবহুল শক্তসমর্থ দেহে, যতো দ্রুত সম্ভব নদী পার হয়ে চলে যেতে হবে কাঞ্চনপুর গ্রাম ছেড়ে। কুঞ্চিত ভ্রূ’র চেয়েও কালো চোখ, তারচেয়ে কালো শরীর, আর তার চেয়েও কালো অন্ধকারে ছোট ভাই মানিকের দিকে মশাল উঁচিয়ে ইশারা করতেই খুঁটি তুলে বজরা ছেড়ে দেয়া হলো। লাফিয়ে নৌকোয় উঠে দ্রুত কিছু নির্দেশ দিয়ে নিজের ছোট প্রকোষ্ঠে প্রবেশ করলেন। এমনি এক নয়নাভিরাম দৃশ্য নিয়ে শুরু হওয়া ‘মহুয়া’ নৃত্যনাট্য শেষ হয় মহুয়ার হৃদয়বিদারক মৃত্যুর মধ্য দিয়ে।
বুধবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা সড়ে ৬টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে ময়মনসিংহের বহুরূপী নাট্য সংস্থা মঞ্চস্থ করে তাদের নৃত্যনাট্য ‘মহুয়া।’ ময়মনসিংহ অঞ্চলের ঐতিহাসিক ঘটনা নিয়ে নির্মিত নৃত্যনাট্য নাটকের রচনা করেছেন কবি দ্বীজ কানাই এবং গ্রন্থনায় করেছেন শাহাদাত হোসেন খান হীলু।

এদিকে, দর্শক মুগ্ধতায় শেষ হওয়া নাটকের পর আয়োজক সংগঠন নাট্যমঞ্চের পক্ষ থেকে অংশগ্রহণকারী দল ময়মনসিংহের বহুরূপী নাট্য সংস্থা’র হাতে উৎসব স্মারক তুলে দেওয়া হয়।

এছাড়াও লোকনাট্যউৎসবের আজ ৫ম দিন বৃহস্পতিবার সন্ধ্যায় মঞ্চস্থ হবে নাটক ‘রঙ্গমালা’। সিলেট গীতিকা অবলম্বনে এ নাটকটি রচনা করেছেন প্রয়াত নাট্যকার বিদ্যুৎ কর এবং পুনঃনির্দেশনা দিয়েছেন রজত কান্তি গুপ্ত। নির্দেশনা সহযোগী বিধান সিংহ। নাটকটি মঞ্চস্থ করবে আয়োজক সংগঠন নাট্যমঞ্চ সিলেট।

শেয়ার করুন