সিলেটের মঞ্চে চাঁপাইনবাবগঞ্জের নাটক ‘আলকা পঞ্চরস’ মঞ্চস্থ

সিলেটের সকাল ডেস্ক :: ৮ দিনব্যাপী প্রথম নাট্যমঞ্চ লোকনাট্য উৎসবের দ্বিতীয় দিন সোমবার মঞ্চায়িত হয়েছে চাঁপাইনবাবগঞ্জের নাটক ‘আলকা পঞ্চরস’। সন্ধ্যা সাড়ে ছয়টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ থিয়েটারের পরিবেশনায় নাটকটি পরিচালনা করেছেন সফিকুল ইসলাম।

নাটকটি চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী আলকাপ গান পরিবেশনা নিয়ে নির্মিত হয়েছে। নাটকের পরিচালক সফিকুর রহমান নাটক নির্মান ও নাটকের প্রেক্ষাপট সম্পর্কে বলেন, ‘বাংলাদেশের রাজশাহী অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ এলাকায় ঐতিহ্যবাহী ধর্মনিরপেক্ষ বাংলা নাট্য হিসেবে আলকাপ গান -এর পরিবেশনা অনুষ্ঠিত হতে দেখা যায়। আলকাপ গান অনুষ্ঠিত হবার কোনো সুনির্দিষ্ট সময় বা বর্ষসূচি মানা না হলেও সাধারণত ভাদ্র মাসের সংক্রান্তিতে এ গানের আসর বসে। এই অনুসারে পূর্বে শিবগঞ্জের ঐতিহ্যবাহী কানসাট মেলায় (ভাদ্র-সংক্রান্তিতে আয়োজিত) আলকাপ গানের আসর বসত। সাম্প্রতিক কালে সে ধারা আর পরিলক্ষিত হয় না। তবে এখনও বছরের যেকোনো সময়ে যেকোনো স্থানে এ গানের আয়োজন করতে দেখা যায়।’

এদিকে, মঙ্গলবার পরিবেশিত হবে নাটক ‘নবান্ন ফিরে আসো’। সন্ধ্যা সাড়ে ছয়টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটকটি পরিবেশন করবে চট্টগ্রামের নাট্য সংগঠন ‘অ্যাভাঁগার্ড। নাটক শুরুর পূর্বেই নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে পাওয়া যাবে বলে ৮ দিনব্যাপী প্রথম নাট্যমঞ্চ লোকনাট্যউৎসবের আয়োজক সংগঠন নাট্যমঞ্চ সিলেটের পক্ষ থেকে জানানো হয়েছে।

শেয়ার করুন