শাবিতে কারিকুলাম ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগে ‘বিভাগের কোর্স কারিকুলাম কিভাবে বিশ্বমানের করা যায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কারিকুলাম ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ই জানুয়ারি) বিকেলে শাবিপ্রবি’র পিএমই বিভাগে ১২৩নং রুমে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বিকেল তিনটার দিকে শাবিপ্রবি’র পিএমই বিভাগে অনুষ্ঠিত কারিকুলাম ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাস এবং রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোঃ আশরাফুল এবং পিএমই বিভাগের অধ্যাপক শফিকুল ইসলাম। কর্মশালা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএমই বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ সাইফুল আলম।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, খুব তাড়াতাড়ি প্রত্যেক বিভাগের জন্য মাল্টিমিডিয়া শ্রেণী কক্ষের ব্যবস্থা করা হবে। শিল্প প্রতিষ্ঠান গুলো কেমন দক্ষতা সম্পন্ন লোক চায় সে অনুযায়ী প্রত্যেক বিভাগের সিলেবাস এবং ভালো মানের ব্রশিউর তৈরি করা হবে। তিন বছরের মধ্যে সিলেবাসে কোন পরিবর্তন করা যাবে না। নতুন ছাত্রদের জন্য একটা Apps দেওয়া হবে যেখানে সকল বিভাগের সিলেবাস থাকবে।

শাবিপ্রবি’র প্রশংসা করে উপাচার্য আরও বলেন, সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শাবি’র আইকিউএসির অবস্থান সবার উপরে। শিক্ষকদের বিভিন্ন প্রশিক্ষণের জন্য আইকিউএসি অনেক বড় ভূমিকা রাখতে পারে। তাছাড়া তিনি এই বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সেশন জট থেকে মুক্ত করবেন এব্যাপারে তিনি সকলের সহযোগিতা কামনা করছেন।

পিএমই বিভাগের সেলফ অ্যাসেসমেন্ট কমিটির প্রধান অধ্যাপক ড. মোঃ ফরহাদ হাওলাদারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাস বলেন, আমাদের ভিশন হলো শাবিপ্রবি’কে শিক্ষাদীক্ষায় এগিয়ে নেওয়া এবং বিশ্ববিদ্যালয়টিকে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করা। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে কর্মচারী পর্যন্ত সকলকে উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

শেয়ার করুন