শাবিতে অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক জাতীয় সম্মেলন শুরু

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘অর্থনৈতিক ন্যায়বিচার ও নৈতিকতা’র দৃষ্টিকোণে বাংলাদেশের উন্নয়ন’ বিষয়ক দুই দিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু হয়েছে।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামানের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. ওয়াহিদুদ্দিন মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য বলেন, ‘অর্থনীতির ক্ষেত্রে নৈতিক মূল্যবোধ মানুষের মূল্য বাড়িয়ে দেয়। ব্যক্তি সমাজের অংশ এবং সমাজ দেশের অংশ। এখন অর্থনীতির নৈতিক ভিত্তিগুলো সচল রাখার মাধ্যমে কীভাবে সমাজ তার মূল্যকে উন্নত করতে পারে নৈতিক অর্থনীতি আমাদের সে শিক্ষাই দেয়।’

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. ওয়াহিদুদ্দিন মাহমুদ বলেন, ‘আমরা মানুষের পুরো আচরণ দেখি না শুধুমাত্র অর্থনৈতিক বিষয় দেখি। উন্নয়নের রিমাপের মাপকাঠি হিসেবে শুধু জিডিপি নয় আরো অনেক ইনডেক্স ব্যবহার হয়। অর্থনীতি বহুমাত্রিক হওয়ার কারণে এর প্রতিনিয়ত নতুন নতুন মাপকাঠি বের হচ্ছে।’

এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হুসেইন জিল্লুর রহমান, ড. ইসমাইল হোসাইন, ড. বিনায়েক সেন, ড. এনামুল হক, শাবি অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. আব্দুল মুনিম জোদ্দারসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

দুই দিনব্যাপী এই জাতীয় সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষকদের মোট ১৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য মনোনীত হয় এবং উপস্থাপন করা হবে। এবারের সম্মেলনে বাংলাদেশের উন্নয়নে অর্থনৈতিক বিচার ও মূল্যবোধের উপর গবেষণা প্রবন্ধ গুলোকে মোট চারটি ভাগে ১.অর্থনীতি ও মূল্যবোধ,২.অপরাধ অর্থনীতিঃ বিশ্লেষণ ও প্রভাব, ৩. স্বাস্থ্য এবং শিক্ষা বিষয়ক অর্থনীতি, ৪. কৃষি, পরিবেশ এবং টেকসই উন্নয়ন।

শেয়ার করুন