রংপুরকে দুই রানে হারালো ঢাকা

স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে শুক্রবার (১১ জানুয়ারি) দিনের প্রথম ম্যাচে রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস মুখোমুখি হয়। এই ম্যাচে দুই রানে জয় পায় সাবেক চ্যাম্পিয়ন ঢাকা। টস হেরে আগে ব্যাট করে রংপুরকে ১৮৪ রানের বিশাল লক্ষ্য দেয় সাকিবের ঢাকা। বিপিএলে প্রথম হ্যাটট্রিক পেলেন ঢাকার আল ইসলাম।

ঢাকার কাইরন পোলার্ড প্রথমে তান্ডব চালান। ২৬ বলে ৬২ রান করেছেন তিনি। পোলার্ডের ইনিংসটি সাঁজানো ছিল ৫টি চার ৪টি ছক্কায়। এরপর আন্দ্রে রাসেল ১৩ বলে ২৩, সাকিব আল হাসান ৩৭ বলে ৩৬ এবং রনি তালুকদার ৮ বলে ১৮ রান করেন। আর তাতেই ২০ ওভারে ৯ উইকেটে ১৮৩ রানের বড় পুঁজি পায় ঢাকা।

এর আগে, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ঢাকার শুরুটা ভালো হয়নি। দলীয় ৩৩ রানের মধ্য প্রথম সারির ৩ উইকেট হারায় ঢাকা। জাজাই এই ম্যাচে জ্বলে উঠতে পারেননি। রান বেশি দিলেও সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন শফিউল ইসলাম। সোহাগ গাজী ও হাওয়েল দুটি করে উইকেট তুলে নেন। এছাড়া মাশরাফি ও ফরহাদ রেজা পান একটি করে উইকেট।

বড় লক্ষ্য নিয়ে তাড়া করতে দলীয় ২৫ রানের মধ্য ক্রিস গেইল ও মেহেদী মারুফের উইকেট হারায় রংপুর। দ্বিতীয় ম্যাচেও ফ্লপ গেইল। ৯ বলে ৮ রান করে শুভাগত হোমের শিকার হয়ে সাজঘরে ফেরেন রংপুরের ক্যারিবীয়ান এই ‘দানব’ ব্যাটসম্যান। মেহেদী মারুফ ১০ বলে ১০ রান করে আউট হয়েছেন। তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় রংপুর। রিলি রুশো ও মোহাম্মদ মিঠুন দুজনই ঝড়ো ব্যাটিং করেন। রুশো ৪৪ বলে ৮৩ রান করেন। তার ইনিংসে ছিল আটটি চার ও চারটি ছক্কা। মিঠুন ৩৫ বলে ৪৯ রান করেন।

দলীয় ১৪৬ রানে রুশোকে আউট করে এ জুটি ভাঙেন আল ইসলাম। এরপর খেলা জমে ওঠে। দলীয় ১৫ রান জমা হতেই বোপারা, মিঠুন ও মাশরাফির উইকেট হারায় রংপুর। ১৮তম ওভারে ঢাকাকে ম্যাচে ফেরান আলিস আল ইসলাম। তার শিকার মিঠুন ও মাশরাফি।

জয়ের জন্য রংপুরের দরকার ছিল ১৮ বলে ২৬ রান। ম্যাচের ভাগ্য তখনও রংপুরের হাতেই ছিল। তবে আল ইসলামের হ্যাটট্রিকের কারণে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় সাকিবের ঢাকার হাতে। বিপিএলে এটাই প্রথম হ্যাটট্রিক। ফরহাদ রেজার উইকেট শিকার করে হ্যাটট্রিকটি করলেন ঢাকার বাংলাদেশী ২২ বছর বয়সী অফস্পিনার আল ইসলাম। শেষ ১২ বলে রংপুরের দরকার ছিল ২৩ রান। হাতে ছিল ২ উইকেট। শেষ ৬ বলে ১৪। হাতে ছিল ১ উইকেট। শেষ বলে ৪ রান। তবে শফিউল এক রানের বেশি নিতে পারেননি। ৯ উইকেটে ১৮১ রান তুলতে পারে রংপুর।

ঢাকার হয়ে আল ইসলাম ২৬ রানে ৪ উইকেট পান। দুটি উইকেট শিকার করেন নারিন। এছাড়া রাসেল, শুভাগত ও সাকিব একটি করে উইকেট পান।

মুখোমুখি লড়াইয়ে মাশরাফি নন হাসলেন সাকিব। ম্যাচের সমাপ্তি ঘটে শেষ বলে। ২ রানে পেল ঢাকা জয়। এরই মধ্য দিয়ে জয়ের হ্যাটট্রিক করল ঢাকা। অন্যদিকে চার নম্বর ম্যাচে এসে দ্বিতীয় হারের স্বাদ পেল রংপুর।

রংপুর রাইডার্স: ক্রিস গেইল, মেহেদী মারুফ, রিলি রুশো, মোহাম্মদ মিঠুন, রবি বোপারা, বেনি হাওয়েল, ফরহাদ রেজা, মাশরাফি বিন মুর্তজা, সোহাগ গাজী, নাজমুল ইসলাম এবং শফিউল ইসলাম।

ঢাকা ডায়নামাইটস: হযরতউল্লাহ জাজাই, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, সাকিব আল হাসান (অধিনায়ক), আন্দ্রে রাসেল, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মিজানুর রহমান, শুভাগত হোম, রনি তালুকদার, রুবেল হোসেন ও আল ইসলাম আলিস।

শেয়ার করুন