৭৮ লাখ ভিডিও সরিয়ে দিয়েছে ইউটিউব

ডেস্ক নিউজ:: ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ১৬ লাখ চ্যানেল বন্ধ করে দিয়েছে। এই প্রথমবার এতগুলো চ্যানেল বন্ধ করা হলো। ১৬ লাখ চ্যানেলে সাড়ে ৭৮ লাখ ভিডিও ছিল। সেগুলো আর কেউ দেখতে পাবেন না। চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) এসব সরানো হয়। ইউটিউবের নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় সরানো হয়েছে এসব ভিডিও।

এক বিবৃতিতে ইউটিউব জানিয়েছে, আমাদের নীতিমালা ভঙ্গ করে এমন কোনো ভিডিও শনাক্ত করতে পারলে সেগুলো আমরা সরিয়ে দেই। পাশাপাশি ওই চ্যানেলের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করি। যেসব ভিডিও ইউটিউবে দেওয়া নিষিদ্ধ ওই ধরনের কোনো ভিডিও আমাদের প্ল্যাটফর্মে দেখা গেলে পুরো চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়। এমনকি মাত্র একটি ভিডিও যদি নীতিমালার বাইরে থাকে তাহলেও চ্যানেল বন্ধ করা হয়।

ইউটিউবে অনুপযুক্ত কনটেন্ট সরাতে প্রযুক্তিসহ মনুষ্য পর্যবেক্ষক ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। এই কাজে ২০১৭ সাল থেকে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে আসছে ইউটিউব।

এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে সরিয়ে দেওয়া ভিডিওর মধ্যে অধিকাংশই স্পাম বা অ্যাডাল্ট কনটেন্ট। সারা বছর জুড়ে ইউটিউব যে ভিডিও সরায় তার ৯০ শতাংশই এ ধরনের। এ ছাড়া বিদ্বেষপূর্ণ বক্তব্য, সন্ত্রাসী কর্মকাণ্ডের বক্তব্যর ভিডিও আছে।

ইউটিউব কর্তৃপক্ষ সব সময়ই তাদের প্ল্যাটফর্মে সম্পূর্ণ পরিচ্ছন্ন রাখতে চায়। এ কারণে নীতিমালার বাইরের ভিডিও সরাতে প্রতিনিয়ত কাজ করে তারা। এই কাজকে ইতিমধ্যে একটি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে ইউটিউব। তথ্যসূত্র: সিএনবিসি

শেয়ার করুন