বিজয়ের মাসে শ্রুতি সিলেটের বীরঙ্গনা কথা

ডেস্ক রিপোর্ট:সন্ধ্যার আঁধার নামার পর পর হল জুড়ে নিরবতা, শত আঁধার ভেঙ্গে মঙ্গল প্রদীপের আলোয় আলোকিত হয় পুরো হল। মহান বিজয় দিবস উপলক্ষে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেটের দুইদিনব্যাপী আয়োজনের প্রথম দিন ১৫ ডিসেম্বর ২০১৮ শনিবার সন্ধ্যা ৬ টায় রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে ছান্দসিকের সহযোগিতায় আয়োজন করা হয়” বীরাঙ্গনা কথা” শীর্ষক আয়োজন। মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মার গবেষণা গ্রন্থ থেকে আবৃত্তি এবং পাঠ করেন প্রবাসে বাংলার মুখ বিশিষ্ট বাচিকশিল্পী মুনিরা পারভীন। প্রদর্শিত হয় “বীরাঙ্গনা কথা” প্রামাণ্য চিত্রের প্রদর্শনীর। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শ্রুতি সিলেটের সদস্য সচিব সুকান্ত গুপ্ত। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ভবতোষ বর্মণ রানা, বীর বীরাঙ্গনা সন্ধ্যা রানী দেব। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিষ্টার মোহাম্মদ আরশ আলী, উপ পুলিশ কমিশনার ফয়সাল মাহমুদ, মুক্তিশ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত প্রমুখ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে পাকবাহিনী ও তাঁদের এদেশীয় দোসরদের পরিচালিত নৃশংসতার শিকার হয়ে চরম দুঃখ-কষ্ট-গ্লানির অতলে নিক্ষিপ্ত হয়েছিলেন লক্ষ নারী, যাঁদের জন্য বিজয়ে এসে সমাপ্ত হয়নি মুক্তিযুদ্ধ, বিজয় দিবস থেকে শুরু হয় তাঁদের জীবন-সংগ্রামের আরেক অধ্যায়। নির্যাতিত নারীদের সম্মিলিত সংখ্যা বিভিন্ন সময় উচ্চারিত হয়, কিন্তু তাঁদের প্রত্যেকের পীড়ন ও সংগ্রামের আলাদা আলাদা কাহিনী কীভাবে জানা সম্ভব? এই প্রশ্নের কোনো সহজ জবাব নেই, আছে কঠিন সাধনার প্রশ্ন। বীরাঙ্গনাদের কাছে পৌঁছানো, সংবেদনশীলভাবে তাঁদের কথা শোনা এবং দায়িত্বশীলভাবে এর উপস্থাপন একটি বড় দিক। দর্শকদের জন্যও এ অন্যতর অভিজ্ঞতা, এই নারীরা যে-নিষ্ঠুর অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন, যে-কঠোর সংগ্রামে অদ্যাবধি নিয়োজিত রয়েছেন তাঁর সবটুকু তো কথা দিয়ে ফুটিয়ে তোলা সম্ভব নয়। যেটুকু তাঁরা ব্যক্ত করবেন তার ভেতর দিয়ে অনুভব করতে হবে না-বলা অজস্র কথা। তেমন দুরূহ কথকতা নিয়ে শ্রুতি সিলেটের বিশেষ আয়োজন ” বীরাঙ্গনা কথা”।

বীর বীরঙ্গনা সন্ধ্যা রানী দেব কে পুষ্পাঞ্জলি প্রদান করেন আয়োজক সংগঠন শ্রুতি সিলেট, ছন্দনৃত্যালয়, ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম- সিলেট,মুক্তাক্ষর, থিয়েটার একদল ফিনিক্স,সুরের ভূবন, বকুলতলা,নাট্যম,উষা,তারুণ্য প্রমুখ।

শেয়ার করুন