ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে ৬১ জনের মৃত্যু

সিলেটের সকাল ডেস্ক:: ফিলিপাইনের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ৬১ জনের প্রাণহানি হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে ১৮ জন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

ভৌগোলিকভাবে ফিলিপাইন দুর্যোগপ্রবণ অঞ্চলে অবস্থিত। প্রতি বছর গড়ে ২০টি বন্যা, ভূমিধস ও অন্য দুর্যোগের মুখে পড়তে হয় ফিলিপাইনকে। ২০১৩ সালের নভেম্বরে দেশটিতে শক্তিশালী টাইফুন হাইয়ান আঘাত হানলে ছয় হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়। বাস্তুচ্যুত হতে হয় আরও ৪০ লাখ মানুষকে।

নিম্নচাপজনিত কারণে গত কয়েকদিন ধরে ফিলিপাইনের ইস্টার্ন সামার প্রদেশে ভারী বৃষ্টি ও বজ্রপাত হচ্ছে। ভারী বৃষ্টির কারণে দেখা দিয়েছে বন্যা ও ভূমিধস। বৈরি আবহাওয়ার কারণে ২২ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সোমবার (৩০ ডিসেম্বর) ফিলিপাইনের জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ জানায়, পূর্বাঞ্চলীয় বিকোল এলাকায় ৫০ জনের প্রাণহানি হয়েছে। পার্শ্ববর্তী অঞ্চল ইস্টার্ন ভিসায়াস এলাকায় মৃত্যু হয়েছে আরও ১১ জনের। এ দুই অঞ্চলে আহত মানুষের সংখ্যা ১২। নিখোঁজদের খোঁজে অভিযান চলছে। বন্যা ও ভূমিধসের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়া সড়ক ও সেতুগুলো পরিষ্কার করছে জরুরি সেবা প্রদানকারী দল।

এদিকে সমুদ্র বন্দর, বিমান বন্দর ও বাস টার্মিনালগুলোতে হাজার হাজার যাত্রী আটকা পড়েছেন। বেশ কিছু অভ্যন্তরীণ নৌ, বিমান ও বাস যাত্রা বাতিল করায় দুর্ভোগে পড়েছেন তারা। রাজধানী ম্যানিলা ও অন্যান্য এলাকায়ও বৈরি আবহাওয়া বিরাজ করছে। আশঙ্কা করা হচ্ছে, এতে ইংরেজি নববর্ষ উদযাপন বাধাগ্রস্ত হবে।

শেয়ার করুন