নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুর ঘোষণা রাশিয়ার

সিলেটের সকাল ডেস্ক:: ২০১৯ সালে নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির সেনাবাহিনী বলেছে, তারা আগামী বছর স্বল্প থেকে মাঝারি পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩৫০ ভিতিয়াস’ চালু করবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নতুন এ প্রতিরক্ষা ব্যবস্থা চালুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮ সালে ক্রিমিয়া উপত্যকায় ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। ২০১৪ সালে গণভোটের মাধ্যমে ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্র রাশিয়ার সঙ্গে যোগ দেয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সেস এই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩৫০ ভিতিয়াস ব্যবহার করতে যাচ্ছে। দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় পুরনো এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নতুন এই ব্যবস্থা মোতায়েন করা হবে।

ভিতিয়াস আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করেছে রাশিয়ার ‘আলমাজ-আন্তি’ এয়ার অ্যান্ড স্পেস ডিফেন্স কর্পোরেশন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়া ছাড়া আরও যেসব অঞ্চলে ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে সেসবের মধ্যে রয়েছে আর্কটিক অঞ্চল, কালিনিনগ্রাদ ছিটমহল, বাল্টিক সাগর এবং দূরপ্রাচ্যের খাবারোভস্ক অঞ্চল। সূত্র: পার্স টুডে।

শেয়ার করুন