খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেন আর নেই

বিনোদন ডেস্ক:: খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেন চিকিৎসাধীন অবস্থায় ব্যাংককে মারা গেছেন (ইল্লা লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শুক্রবার দুপুর দুইটা সাতান্ন মিনিটে তিনি ইন্তেকাল করেছেন বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

গুণী চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন ব্রেন স্ট্রোকে আক্রান্ত হলে গত ১৮ নভেম্বর তাকে রাজধানীর তেজগাঁওয়ের ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়।

তার চিকিৎসার সমস্ত দায়িত্ব নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গুরুতর অসুস্থ অভিনয়শিল্পী ও বরেণ্য পরিচালক আমজাদ হোসেনকে গত ২৭শে নভেম্বর ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তার চিকিৎসা চলছিল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জন্মগ্রহণ করেন আমজাদ হোসেন। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন। প্রথমে তিনি অভিনয় করেন মহিউদ্দিন পরিচালিত‘তোমার আমার’সিনেমায়।

আমজাদ হোসেন একসময় চলচ্চিত্র পরিচালক জহির রায়হানের সহকারী হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে তিনি নিজেই চলচ্চিত্র নির্মাণ করেন।

আমজাদ হোসেনের পরিচালনায় নির্মিত জনপ্রিয় ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-‘বাল্যবন্ধু’, ‘পিতা পুত্র’, ‘এই নিয়ে পৃথিবী’, ‘বাংলার মুখ’, ‘নয়নমণি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সুন্দরী’,‘কসাই’,‘জন্ম থেকে জ্বলছি’, ‘দুই পয়সার আলতা’, ‘সখিনার যুদ্ধ’, ‘ভাত দে’, ‘হীরামতি’, ‘প্রাণের মানুষ’, ‘কাল সকালে’, ‘গোলাপী এখন ঢাকায়’, ‘গোলাপী এখন বিলেতে’ ইত্যাদি।

গুণী এই পরিচালক ‘গোলাপী এখন ট্রেনে’এবং‘ভাত দে’চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

শেয়ার করুন