মক্কা ও মদিনায় জামাল খাশোগির গায়েবানা জানাজা অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক:: মরদেহের সন্ধান পাওয়া না গেলেও সৌদি আরবের দুই পবিত্র নগরী মক্কা ও মদিনাতে অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক জামাল খাশোগির গায়েবানা জানাজার নামাজ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে এই সাংবাদিককে হত্যার ঘটনা সামনে আসার পর শুক্রবার মক্কার গ্রান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীতে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। মদিনার জানাজায় অংশ নেন খাশোগির সন্তান সালাহ খাশোগি।

কোনও মৃতের মরদেহ পাওয়া না গেলে মুসলিম ধর্মীয় রীতিতে পড়া হয়ে তাকা গায়েবানা জানাজা। খাশোগির জানাজার ভিডিও টুইটারে ব্যাপকভাবে শেয়ার হতে দেখা গেছে।

সৌদি আরব ছাড়াও তুরস্কের ইস্তানবুল শহরের ফাতিহ মসজিদেও অনুষ্ঠিত হয়েছে খাশোগির গায়েবানা জানাজা। এছাড়া শুক্রবার লন্ডনের ফিনসব্যুরি পার্ক মসজিদেও এই জানাজা অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। ব্রিটেনের মুসলিম অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী আনাস আলতিকরিতি আশা করছেন ওই জানায় শত শত মানুষ অংশ নেবেন। তিনি বলেন, খাশোগির বাগদত্তা হিতেস চেঙ্গিস সারা বিশ্বের মানুষের কাছে তার জানাজা পড়ার যে আহ্বান জানিয়েছেন তাতে সাড়া দেওয়াটা ঠক হবে বলে আমরা মনে করি।

সৌদি যুবরাজের সংস্কার পরিকল্পনার কঠোর সমালোচক জামাল খাশোগি গত ২ অক্টোবর ইস্তানবুলের কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন। প্রথমে কয়েক দফা অস্বীকার করলেও পরে তাকে হত্যার কথা স্বীকার করে সৌদি আরব। রিয়াদের তরফে দাবি করা হয়েছে, জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ভুল করে কর্মকর্তারা খাশোগিকে হত্যা করেছে। পরে তার মরদেহ টুকরো টুকরো করে কনস্যুলেটের বাইরে নিয়ে যাওয়া হয়েছে।

শেয়ার করুন