পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কিশোররা

স্পোর্টস ডেস্ক :: বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ নারী দল ২৭ দিন আগে সাফের শিরোপা জিতেছিল। ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে উড়িয়েছে লাল-সবুজের পতাকা। সাফ চ্যাম্পিয়নসশিপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ কিশোর দলের সামনে ছিল নেপাল আর ভুটানকে এক বিন্দুতে মেলানোর। সুযোগ ছিল হিমালয়ের দেশে লাল-সবুজের পতাকা উড়ানোর। পাকিস্তানকে হারিয়ে সেই কাজটিই করেছে বাংলাদেশ। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ। করেছে শিরোপা পুনরুদ্ধার।

নেপালের আনফা কমপ্লেক্সে ম্যাচের নির্ধারিত সময় ৯০ মিনিট পর্যন্ত ১-১ গোলের সমতা ছিল দু’দলের। এরপর টাইব্রেকারে গড়ায় ম্যাচ। তাতে ৩-২ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এই জয়ে মেহেদি হাসানরা শুধু ভুটান-নেপালই এক বিন্দুতে মেলাল না। বরং সিলেট-ঢাকার পর ভুটান ও নেপালে সাফ শিরোপা জয়ের উচ্ছ্বাস ছড়িয়ে দিল।

এরআগে ২০১৫ সালে সিলেটে কিশোর সাফের শিরোপা জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল। এরপর গেল বছরের ডিসেম্বরে ঢাকায় অনূর্ধ্ব-১৫ দলের মেয়েরা জিতেছিল সাফের শিরোপা। ভুটানেও গত আগস্টে অনূর্ধ্ব-১৫ দলের সামনে ছিল শিরোপা জয়ের সুযোগ। কিন্তু ফাইনালে ভারতের কাছে হারে মেয়েরা। অক্টোবরে সেই ভুটানেই অনূর্ধ্ব-১৮ নারী দল নেপালকে হারিয়ে সেই হারের ক্ষতে প্রলেপ দেয়। এবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ কিশোর দল জিতলো সাফের শিরোপা।

এরআগে সেমিফাইনালে ভারতকে হারানোর পর মাঠে খুব একটা উৎসব করেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের ছেলেরা। পাকিস্তানের বিপক্ষে সাফের ফাইনাল জিতে উৎসব করার পত্যয় ছিল তাদের। প্রত্যয়ী বাংলাদেশ প্রথমার্ধে পাকিস্তানের বিপক্ষে ১-০ গোলে এগিয়েও যায়। ম্যাচের ২৫ মিনিটে কর্ণার থেকে গোল পায় লাল-সবুজের দল। কিন্তু সেই স্বস্তি দ্বিতীয়ার্ধেই কেড়ে নেয় পাকিস্তান। ম্যাচের ৫৫ মিনিটে গোল শোধ দেয় তারা। এরপর নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত আর কোন গোল দিতে পারেনি কোন দল।

ভারতের বিপক্ষে টাইব্রেকারে জয় পাওয়া বাংলাদেশের সামনে ছিল ফাইনালেও সেই আত্মবিশ্বাস দেখানোর। বাংলাদেশ দল দেখালও তা। পাকিস্তানকে হারিয়ে দিল টাইব্রেকারে। জিতে নিল অনূর্ধ্ব-১৫ কিশোর সাফের দ্বিতীয় শিরোপা। বাংলাদেশ দলের গোলরক্ষক এ ম্যাচে পাকিস্তানের তিনটি শট ফেরান। প্রথম দুই শট ফেরানের পর শেষ শট ঠেকিয়ে দারুণ উদযাপন করেন তিনি। বাংলাদেশ মিস করে দুটি শট। প্রথম শটের পরে শেষ শট থেকে গোল করতে পারেনি লাল-সবুজের কিশোর প্রতিনিধিরা।

শেয়ার করুন