চতুর্থ দিনের মতো বিএনপির মনোনয়ন ফরম বিক্রি চলছে

সিলেটের সকাল ডেস্ক:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশে চতুর্থ দিনের মতো বিক্রি ও জমাদান কার্যক্রম শুরু করেছে বিএনপি। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকাল ১০টায় নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে নেতাকর্মীরা মনোনয়ন ফরম সংগ্রহে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আসছেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে নয়াপল্টন এলাকায় বিএনপির কর্মী এবং অনুরাগীদের উপচেপড়া ভিড় বাড়ছে। দলীয় নেতাদের নামে ব্যানার ফেস্টুন এবং ধানের শীষ নিয়ে শোডাউন করছেন নেতাকর্মীরা।

পরপর দুইদিন সুষ্ঠুভাবেই ফরম বিক্রি করেছে বিএনপি। কিন্তু তৃতীয় দিনে বুধবার (১৪ নভেম্বর) হঠাৎ করেই পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটলে প্রায় তিন ঘন্টা মনোনয়ন বিক্রি ও জমাদান কার্যক্রম বন্ধ থাকে। এ দিন প্রায় ৫শ’ নেতা দলের মনোনয়নপত্র কিনেছেন। অন্যদিকে মনোনয়ন ফরম পূরণ করে জমা দিয়েছেন ৩শ’ ৯১ জন।

এদিকে আজ সকাল থেকে মনোনয়ন প্রত্যাশী ও সমর্থকদের ব্যাপক উপস্থিতিতে দলীয় মনোনয়নপত্র তুলছেন নেতারা। এতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। তবে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের এই শোডাউন অনেকটা উপভোগ করেছেন দলের অন্যান্য নেতাকর্মীরা। অনেকটা উৎসবমুখর পরিবেশ তৈরি করেছে এই শোডাউন।

গত তিন দিনে মোট তিন হাজার ৭০০জন নেতা দলের মনোনয়নপত্র কিনেছেন। প্রথম দিনে এক হাজার ৩২৬, দ্বিতীয় দিন এক হাজার ৮৯৬ সহ তিন দিনে প্রায় ৩৭০০ ফর্ম বিক্রি হয়েছে। মনোনয়ন বিক্রির জন্য প্রত্যেক বিভাগের প্রার্থীদের সুবিধার জন্যে আলাদা আলাদা বুথের ব্যবস্থা করেছে বিএনপি। এ ছাড়া মনোনয়ন প্রত্যাশীদের ব্যক্তিগত বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন ইত্যাদি বিল পরিশোধ করতে দলের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। মনোনয়ন ফরমের মূল্য রাখা হয়েছে পাঁচ হাজার টাকা। আর জমা দেওয়ার সময় জামানত হিসেবে দিতে হচ্ছে ২৫ হাজার টাকা।

সোমবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম কেনার মাধ্যমে ফরম বিক্রি শুরু হয়। প্রথমে ১২ থেকে ১৪ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রি করার কথা থাকলেও পুনঃতফসিলে ভোট পেছানোর পর বিএনপির মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় দুই দিন বাড়িয়ে ১৬ নভেম্বর করা হয়।

শেয়ার করুন