সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম জনসভা ঘিরে ব্যাপক প্রস্তুতি

রেজিস্ট্রারি মাঠে মঞ্চ নির্মাণ কাজ শুরু

সিলেটের সকাল রিপোর্ট :: সিলেটে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন নবগঠিত জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম জনসভা ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে। আগামী বুধবার নগরীর রেজিস্ট্রারি মাঠে এ জনসভা থেকেই নতুন কর্মসূচি দেবেন নির্বাচনকালীন সরকার বিরোধী এ জোটের নেতারা। আর এ জনসভায় জনতার ঢল নামবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

এদিকে সোমবার থেকে জনসভাস্থলে মঞ্চ নির্মাণ কাজ শুরু হয়েছে।  সকালে বিএনপির শীর্ষ নেতাদের উপস্থিতিতে শুরু হয় মঞ্চ নির্মাণ কাজ। এসময় বাঁশ-কাঠসহ সরঞ্জামাদি নিয়ে মঞ্চ প্রস্তুত করতে থাকেন শ্রমিকরা।  মঙ্গলবার বিকেলের মধ্যেই মঞ্চ পুরোপুরি নির্মাণ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ১৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ হওয়া নতুন এ জোটে বিএনপি ছাড়াও রয়েছে জেএসডি, নাগরিক ঐক্য এবং গণফোরাম। আগামী ২৪ অক্টোবর সিলেটে জনসভার মধ্য দিয়ে এ জোটের কর্মসূচি শুরু হচ্ছে।

সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে জনসভায় প্রধান অতিথি থাকবেন গনফোরাম সভাপতি ড. কামাল হোসেন আর প্রধান বক্তা থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতৃবৃন্দও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।  এদিন সিলেটে হজরত শাহজালাল ও শাহপরাণ (রহ.) মাজার জিয়ারতও করবেন ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ।

এদিকে, সমাবেশ ঘিরে সিলেট বিএনপির নেতাকর্মীরাও ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন। ইতোমধ্যে একাধিক বৈঠকও করেছেন তারা। এছাড়া সমাবেশ সফলে জেলা ও মহানগরের পক্ষ থেকে জরুরী সভাও অনুষ্ঠিত হয়েছে। সবশেষ পুলিশের অনুমতি পাওয়ায় পর তারা পুরোদমে কাজ শুরু করেছেন। মঙ্গলবার নগরীর কোর্ট পয়েন্ট থেকে লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারনাও করবেন বিএনপি নেতাকর্মীরা।

সিলেট জেলা বিএনপির সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র আবুল কাহের শামীম জানান, সমাবেশের অনুমতি লাভের পর সোমবার থেকে রেজিস্ট্রারী মাঠে মঞ্চ নির্মাণ কাজ শুরু হয়েছে। এছাড়া প্রস্তুতি সভাও সম্পন্ন হয়েছে। ২৪ অক্টোবর জনসভায় নগরজুড়ে জনগণের ঢল নামবে বলেও আশা করেন তিনি।

এর আগে দুই দফায় অনুমতি চাওয়া হলেও তা প্রত্যাখ্যান হয়ে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে হাইকোর্টে রিট করা করা হয়। প্রথম দিকে ২৩ অক্টোবর সমাবেশ আয়োজনের কথা থাকলেও অনুমতি না পাওয়ায় একদিন পর ২৪ অক্টোবর নতুন তারিখ নির্ধারিত হয়। ১৭ অক্টোবর সিলেট বিএনপির ৫ নেতা সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছিলেন। তবে নিরাপত্তাজনিত কারণে সমাবেশের অনুমতি প্রদান করেনি প্রশাসন।

একই ভাবে গত শনিবার আবেদন করা হয়েছিল। তবে অনুমতি না মেলায় রোববার রিট করেন ঐক্যফ্রন্টের নেতারা। সোমবার ওই রিটের শুনানী হওয়ার কথা ছিল। তবে এর আগেই রোববার সন্ধ্যায় ১৪ শর্তে সমাবেশের অনুমতি প্রদান করে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ জানান, ‘১৪ শর্তে রেজিস্ট্রারি মাঠে জনসভার অনুমতি দেওয়া হয়েছে। তবে নির্ধারিত শর্ত ছাড়াও জনসভার দিনে নগরে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণে বাড়তি নিরাপত্তা বেষ্টনি থাকবে।’

শেয়ার করুন