শ্রীহট্ট প্রকাশের গ্রন্থ প্রদর্শনীতে সোমবার একটি গ্রন্থের মোড়ক উন্মোচন

সিলেটের সকাল ডেস্ক :: একুশে পদকপ্রাপ্ত লোক সংগীতশিল্পী সুষমা দাসের হাত দিয়ে দুই বাংলার জনপ্রিয় লেখক সোমব্রত সরকারের গবেষণা গ্রন্থ ‘তন্ত্রপুথি মারফত ও আমাদের আখড়া বাড়ি’-গ্রন্থের মোড়ক উন্মোচন হলো শ্রীহট্ট প্রকাশ বই প্রদশর্নী মঞ্চে।

পশ্চিমবঙ্গের লোকায়ত চর্চায় সোমব্রত সরকার এক পরিচিত নাম। গ্রামাঞ্চলে ছড়িয়ে থাকা লোকায়ত সাধকদের সঙ্গে বিস্তর ওঠাবসা। লোকগবেষক সোমব্রত সরকার গ্রাম বাংলা ঘুরে ঘুরে সংগ্রহ করেছেন লোকগান, লোকসাধকের ভাষা, বাউল গানের পদ। শুধু গবেষণা নয়, তিনি নিজেও দীক্ষা নিয়েছেন বাউল সাধনার। আখড়ার জীবনকে বেছে নিয়েছেন তিনি।

তাঁর এই গবেষণা ও জীবন চর্চা নিয়ে সিলেটের প্রকাশনা সংস্থা শ্রীহট্ট প্রকাশ বের করেছে ‘তন্ত্রপুঁথি মারফত ও আমাদের আখড়াবাড়ি’ গ্রন্থটি।

সোমবার বিকাল ৪টায় নগরীর দাড়িয়াপাড়া এলাকায় এই বইয়ের মোড়ক উন্মোচন করেন একুশে পদকপ্রাপ্ত লোক সংগীতশিল্পী সুষমা দাস। বইটি লেখক উৎসর্গ করেছেন সুষমা দাসকে।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তিগুপ্তের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, বাউল বশির উদ্দিন সরকার, নাট্যসংগঠক হুমায়ুন কবীর জুয়েল, লেখক আব্দুল হাই আল হাদী, প্রকাশক জিবলু রহমান ব্যবসায়ী নেতা মুকির হোসেন চৌধুরী।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক মুনশী ইকবাল, সংস্কৃতি কর্মী মামুন পারভেজ, লেখক ইলিয়াস আকরাম, প্রশান্ত দাশ। সিলেট থেকে ওপার বাংলার প্রখ্যাত এই লেখকের বই প্রকাশ করায় উপস্থিত অতিথিরা শ্রীহট্ট প্রকাশ এর কর্ণধার জিবলু রহমানকে সাধুবাদ জানান।

মোড়ক উন্মোচন শেষে সাংস্কৃতি লোকসংগীত পরিবেশন করেন, অনন্যা চক্রবর্তী, আশরাফুল ইসলাম অনি, হিমেল দাস, মামুন পারভেজ, পূর্ণেন্দু ভট্টাচার্য, বাউল বশির উদ্দিন সরকার।

আর মাত্র ১ দিন বাকি শ্রীহট্ট প্রকাশ বই প্রদশর্নীর। শেষ হবে ৩১ অক্টোবর রাত ৮ টা। দর্শনার্থী এবং পাঠকরা প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত ৩০-৫০% ছাড়ে এখান থেকে বিভিন্ন বই কিনতে পারবেন।

ইতিহাস, মুক্তিযুদ্ধ, সংস্কৃতি, নাটক, গান, কবিতা, শিশুতোষ, ছড়া, প্রেম, গবেষণাধর্মীসহ মওলানা ভাসানী রচিত ও তাঁর উপর প্রকাশিত বইয়ের বিপুল সমাহার থাকছে এই বই প্রদর্শনীতে। এরবাইরে প্রতিদিন থাকছে শ্রীহট্ট প্রকাশ-এর নতুন বইয়ের মোড়ক উন্মোচন, বাউল সন্ধ্যা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মওলানা ভাসানীর উপর আলোচনাসভা।

শেয়ার করুন