ফ্লোরিডা উপকূলে হারিকেন ‘মাইকেল’, সর্তকতা জারি

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে যাচ্ছে হারিকেন ‘মাইকেল’। ‘জীবনের জন্য হুমকিস্বরূপ’ হারিকেনটি এরইমধ্যে ক্যাটাগারি ৩ শক্তি সঞ্চয় করেছে। এতে জারি করা হয়েছে সর্তকতা।

স্থানীয় সময় বুধবার (১০ অক্টোবর) ঝড়টি ফ্লোরিডা উপকূলে আছড়ে পড়তে পারে। যা হতে পারে গত ১৩ বছরে ওই উপকূলে আঘাত হানতে যাওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়।

এতে বন্যা, গাছ উপড়েপড়াসহ বিদ্যুৎ সংযোগে ব্যাঘাত ঘটার আশঙ্কা করা হচ্ছে। এ কারণে ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলের বাসিন্দাদের দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ। সামুদ্রিক ঝড়টির প্রভাবে মধ্য আমেরিকায় বন্যায় অন্তত ১০ জনের প্রাণহানির খবর মিলেছে।

ফ্লোরিডার গর্ভনর রিক স্কটের অফিস থেকে দেওয়া এক নির্দেশনায় বে কাউন্টির লোকজনকে অবশ্যই সরে যেতে বলা হয়েছে। এছাড়া গর্ভনর বলেছেন, আমরা ক্ষতিগ্রস্ত বাড়ি তৈরি করে দিতে পারবো, জীবন নয়।

স্থানীয় সময় সোমবার (০৮ অক্টোবর) বিকেল থেকে ‘মাইকেল’র প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। অন্তত ৩৫টি কাউন্টিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

মিয়ামিভিত্তিক ন্যাশনাল হারিকেল সেন্টার (এনএইচসি) থেকে জানানো হয়েছে, ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলে আঘাত হানার সময় ‘মাইকেল’ জীবনের জন্য হুমকি হতে পারে। একইসঙ্গে বয়ে যেতে পারে তীব্র বেগে বাতাস, প্রবল বর্ষণে সৃষ্টি হতে পারে বন্যা পরিস্থিতি। সমুদ্রের ঢেউ ৮-১২ ফুট পর্যন্ত উঠতে পারে।

এদিকে ঝড়ের খবর জেনে জরুরি ব্যবস্থা নিতে প্রশাসনিক কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত মাসে ক্যারোলিনায় হারিকেন ‘ফ্লোরেন্স’র আঘাতে বেশ কয়েকজনের প্রাণহানি হয়। যাতে ক্ষয়ক্ষতি হয় কয়েক বিলিয়ন ডলারের সম্পদ।

এছাড়া গত বছর পশ্চিম আটলান্টিকে সৃষ্ট বেশ কয়েকটি হারিকেন ‘ইরমা’, ‘মারিয়া’, ‘হার্ভে’র আঘাতে ১২৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সম্পদের ক্ষয়ক্ষতি হয়। আর পানিতে তলিয়ে যায় হিউস্টনের মতো শহর।

বৈশ্বিক উষ্ণতার কারণে বিশ্বব্যাপী প্রলয়ঙ্কয়রী সামুদ্রিক ঝড়ের পূর্বাভাস দিয়েছিলেন বিজ্ঞানীরা। যার নমুনা এরইমধ্যে দেখা গেছে। ভবিষ্যতে এ অবস্থার আরো অবনতি ঘটতে পারে।

শেয়ার করুন