পূজার উৎসবে ডাউকি সীমান্তের দুই পারেই দর্শনার্থীর ঢল

আব্দুল্লাহ আল নোমান, ডাউকি সড়ক থেকে: এপারে বাংলাদেশের জাফলং জিরো পয়েন্ট; ওপারে ভারতের পাহাড় ঘেষা ডাউকি-শিলং সড়ক। আঁকা-বাকা সড়কের নিচেই ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে পিয়াইন। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসবে তাই এ দুই পারেই দর্শনার্থীর ঢল নেমেছে। সড়কে যানবাহনের চাপের কারণে থমকে গেছে গাড়ির চাকাও। ফলে বিপাকে পড়েছেন বাংলাদেশ থেকে ভারত ভ্রমণে যাওয়া দর্শনার্থীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টা। ডাউকি ঝুলন্ত সেতু পাড়ি দিয়ে শিলংয়ের পথে আমাদের বহনকৃত কার। তবে, কিছুদূর পাড়ি দিতেই থমকে দাঁড়ায় গাড়ির চাকা। চালকদের সাথে কথা বলে জানা যায়, পূজোর কারণে পর্যটকের ভীড় ডাউকি জিরো পয়েন্টে; যেকারণে ছোট সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে।

পকলকাতা থেকে মেঘালয় ঘুরতে আসা শংকর মিত্রের সাথে কথা হয়; জানালেন পূজোর ছুটিতে তিনি পরিবারের সদস্যদের নিয়ে বেড়াতে এসেছেন মেঘ-পাহাড়ের দেশ মেঘালয়ে। তিনি জানালেন, অপারের বাংলাদেশে যেতে ভিসা-পাসপোর্ট প্রয়োজন পড়ে। তবে এপার থেকে অপারের সৌন্দয় উপভোগ করছেন তারা।

একই ভাবে পাহাড়ের উপর থেকে বাংলাদেশ অংশেও দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। জিরো পয়েন্টের সৌন্দর্য উপভোগ করতে দুরদুরান্ত থেকে ছুটে এসেছেন অনেকে। যেমন ভারতের অংশে বিভিন্ন প্রদেশ থেকে বেড়াতে এসেছেন সেখানকার নাগরিকরা।

প্রকৃতি যেন সীমানা মানেনা; তার প্রমাণ সিলেটের তামাবিল সীমান্তেই দেখা যাবে এখন।

শেয়ার করুন